বিজ্ঞাপন

‘ঢাকার চারপাশের নদ-নদী উদ্ধারে শিগগিরই অভিযান’

July 2, 2020 | 8:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত ও দূষণ রোধ করে নাব্যতা ফেরানোর জন্য মাস্টার প্ল্যান অনুযায়ী প্রশাসন শিগগিরই অভিযান নামবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুলাই) মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইনে মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির এক সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নদ-নদী দূষণমুক্ত করা, প্রাকৃতিক সৌন্দর্য, উৎপাদনশীলতা ও নাব্যতা ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ঢাকার আশপাশের নদ-নদী দখলমুক্ত করার অভিযানকে স্বাগত জানিয়ে তাজুল ইসলাম বলেন, ‘ঢাকাসহ দেশের সব নদ-নদীকে দখল ও দূষণমুক্ত করতে এই অভিযান অব্যাহত রাখতে হবে। অবৈধ নদ-নদীর দখলদার যারা, তারা মনে করে সরকারের চালানো অভিযান কিছুদিন চলার পর তা বন্ধ হয়ে যাবে এবং তারা আবার দখলদারিত্ব শুরু করবে। এসব দখলকারীরা যেন এই সুযোগ না পায় সেজন্য সব সময় তৎপর থাকতে হবে ‘

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ঢাকার আশপাশের সকল নদ-নদী দখল ও দূষণ রোধে একটি মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে। যে লক্ষ্য নিয়ে এই মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে তা রোড ম্যাপ অনুযায়ী দ্রুত বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন মন্ত্রী।

মো. তাজুল ইসলাম বলেন, ‘মাস্টার প্লানে যেসব দিক নির্দেশনা, সমস্যা এবং চ্যালেঞ্জ চিহ্নিত করা হয়েছে সেগুলো বাস্তবায়ন করতে না পারলে আমাদের শ্রম কোনো সুফল বয়ে আনবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সকলের ওপর আস্থা রেখে যে দায়িত্ব দিয়েছেন, তা পালনে সবাইকে সবকিছুর ঊর্ধ্বে উঠে কাজ করা উচিত।’

এ সময় রাজধানীর জলাবদ্ধতা রোধকল্পে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং ঢাকা ওয়াসার এমডিসহ এর সাথে সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করার নির্দেশ দেন স্থানীয় সরকার মন্ত্রী। নগরবাসীর জন্য জলাবদ্ধতা কোনোক্রমেই যেন দুর্ভোগের কারণ না হয় সেদিকে সতর্ক থাকার কথা বলেন স্থানীয় সরকার মন্ত্রী।

বিজ্ঞাপন

সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক অংশ নেন।

সারাবাংলা/এসএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন