বিজ্ঞাপন

দক্ষ জনগোষ্ঠী গড়তে কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে সরকার

March 6, 2018 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আনুষ্ঠানিক, অনানুষ্ঠানিক, মাদ্রাসা, সাধারণ ও কারিগরি শিক্ষা, যে কোনো ব্যবস্থার শিক্ষার্থীদের অন্য আরেকটি শিক্ষা ব্যবস্থায় বা ভিন্ন পেশায় এক ট্রেড থেকে অন্য ট্রেডে যাওয়ার অর্ন্তভূক্তিমূলক সুনির্দিষ্ট রুপরেখা দরকার, বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিকিউএফ) তৈরির মাধ্যমেই তা সম্ভব হবে।

মঙ্গলবার (৬ মার্চ) রাজধানীর সোনারগাঁ হোটেলে অনুষ্ঠিত একটি কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে আর্ন্তজাতিক শ্রম সংস্থার তত্ত্বাবধানে পরিচালিত স্কিলস টোয়েন্টিওয়ান প্রকল্প এবং কারিগরি শিক্ষা অধিদফতরের আয়োজনে এ কর্মশালাটি আয়োজন করা হয়। বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক তৈরির উদ্দেশ্যে এর সকল অংশীদারদের নিয়ে কর্মপরিকল্পনা এবং সুনির্দিষ্ট দায়িত্ব সম্পর্কে অবহিতকরণ ছিল কর্মশালাটি আয়োজনের মূল উদ্দেশ্য।

বিজ্ঞাপন

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর বলেন, একটি দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষাকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। আর তাই এখনই উপযুক্ত সময় বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক তৈরি করে চাকরিপ্রার্থী এবং চাকরিদাতা দুই পক্ষের সুফল নিশ্চিত করা। আর এ কাজে বাংলাদেশ সরকারের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সেতু হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে আয়োজক আইএলও-এর অফিস-ইন-চার্জ এবং স্কিলস টোয়েন্টিওয়ান প্রকল্পের পরিচালক স্নেহাল ভি সোনেজি জানান, আইএলও বাংলাদেশে একটি সমন্বিত ও সংগতিপূর্ণ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক তৈরির জন্য প্রথম পদক্ষেপ নিয়েছে। এ কাঠামো শিক্ষার্থী, চাকরিপ্রার্থীদেরকে এক ধরনের শিক্ষা ব্যবস্থা থেকে অন্যটিতে এবং কাজের ক্ষেত্রেও এক পেশা থেকে আরেক পেশায় যেতে সাহায্য করবে। তাই এ কাঠামোটি শিক্ষার্থী এবং ব্যবসা প্রতিষ্ঠান উভয়ের চাহিদাই পূরণ করবে।

বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক শুধুমাত্র শিক্ষা বা চাকরির ক্ষেত্রে এক ব্যবস্থা থেকে অন্য ব্যবস্থা বা এক পেশা থেকে অন্য পেশায় স্থানান্তরেই সাহায্য করবে না। বরং অর্থনৈতিক অভিবাসনেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এমআই

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন