বিজ্ঞাপন

কবে হবে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন?

July 6, 2020 | 3:21 pm

স্পোর্টস ডেস্ক

পাশার দান পাল্টে যেতে সময় লেগেছে মাত্র সাত দিন, লা লিগা মাঠে ফেরার পর ১৪ জুন খেলায় ফেরে বার্সেলোনা। সে সময়েও রিয়াল মাদ্রিদের থেকে দুই পয়েন্ট এগিয়ে থেকে লিগ টেবিলের শীর্ষে বার্সা। তবে তা পালটে যেতে খুব বেশি সময় লাগেনি, নিজেদের তৃতীয় ম্যাচে সেভিয়ার বিপক্ষে ড্র করে দুই পয়েন্ট হারালে স্বপ্ন দেখা শুরু করে রিয়াল। এরপর সেল্টা ভিগোর বিপক্ষে আবারও ড্র করে বার্সা তাতেই লিগ টেবিলের শীর্ষে উঠে যায় রিয়াল। আর অনেকের মতে লা লিগার দৌড়ে বার্সা শেষ হোঁচটটা খায় অ্যাটলেটিকোর সঙ্গে ঘরের মাঠের টানা ২য় ড্র করে।

বিজ্ঞাপন

অ্যাটলেটিকোর কাছে যখন বার্সা পয়েন্ট হারাল তখন টানা ৬ষ্ঠ জয় তুলে নিল রিয়াল আর বার্সার থেকে চার পয়েন্ট এগিয়ে লিগের শীর্ষস্থান পাকাপোক্ত করে ফেললো। বার্সেলোনা সমর্থকদের মনে আশা ছিল অ্যাথলেটিক ক্লাব বিলবাওয়ের বিপক্ষে পয়েন্ট হারাবে রিয়াল কেননা ২০১৭ সালের পর থেকে সান মেমেসে জয় বঞ্চিত লস ব্ল্যাঙ্কোসরা। তবে তা আর হলো কই?

বিলবাওকে ০-১ গোলের ব্যবধানে হারিয়ে রোববার রাতে বার্সার থেকে সাত পয়েন্টের ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। যদিও রাতে ভিয়ারিয়ালকে ১-৪ গোলে বিধ্বস্ত করে জয়ের ধারায় ফেরে বার্সা আর পয়েন্ট ব্যবধান আবারও কমিয়ে আনে চারে। লা লিগার বাকি আছে আর মাত্র ৪টি করে ম্যাচ। রিয়াল মাদ্রিদের সাম্প্রতিক পারফরম্যান্স দেখে সবাই বলছেন চ্যাম্পিয়ন এবার জিদানের দলই হবে। যদি সত্যিই তাই হয় তবে তা কবে? অপেক্ষা করতে হবে লিগের শেষ ম্যাচ পর্যন্ত নাকি তার আগেই নির্ধারিত হয়ে যাবে লা লিগার চ্যাম্পিয়ন?

বিজ্ঞাপন

রিয়ালের সামনে সম্ভবনা থাকছে আগামি সপ্তাহেই লা লিগার শিরোপা জয়ের। তবে এর জন্য নিজেদের আগামি তিনটি ম্যাচের সবক’টিতেই জিততে হবে লস ব্ল্যাঙ্কোসদের। আর এর বিপরীতে বার্সেলোনাকে পয়েন্ট না হারালেও চলবে। অর্থাৎ দুই দলই যদি আগামি সপ্তাহে নিজেদের সবক’টি ম্যাচে জয় লাভ করে তবে রিয়াল মাদ্রিদ লা লিগার শেষ ম্যাচের আগেই চ্যাম্পিয়ন ঘোষণা হবে।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ একটি ম্যাচে পয়েন্ট হারালেও শিরোপা নির্ধারণের জন্য অপেক্ষা করতে হবে লা লিগার শেষ ম্যাচ ১৯ জুলাই-রোববার পর্যন্ত। এছাড়া পরিসংখ্যান বলছে আগামি শনিবার (১১ জুলাই) ঘরের মাঠে রিয়াল মাদ্রিদ যদি দেপোর্তিভো আলাভেজকে হারিয়ে দেয়, অন্যদিকে বার্সেলোনা নিজেদের পরের দুই ম্যাচ এস্পানিওল এবং রিয়াল ভায়োদোলিদের বিপক্ষে ড্র করলেই রিয়াল মাদ্রিদের ৩৪তম শিরোপা নিশ্চিত হয়ে যাবে।

আগামি ১৪ জুলাই মঙ্গলবার রিয়াল মাদ্রিদের শিরোপা জয়ের সম্ভাব্য সময় হতে পারে গ্রানাডার বিপক্ষে ম্যাচ জয়ের পরেই। রিয়াল মাদ্রিদ আলাভেজ এবং গ্রানাডাকে হারিয়ে দেয় অন্যদিকে বার্সেলোনা এস্পানিওল অথবা ভায়োদোলিদের বিপক্ষে জয় পেতে ব্যর্থ হয় তবে শিরোপা এক হিসেবে রিয়ালের ট্রফিকেসে চলে যাবে। অপেক্ষা থাকবে কেবল আনুষ্ঠানিকতার।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদের বাকি ফিক্সার-

দেপোর্তিভো আলাভেজ (শনিবার-১১ জুলাই)

গ্রানাডা (মঙ্গলবার-১৪ জুলাই)

বিজ্ঞাপন

ভিয়ারিয়াল (বুধবার-১৫ জুলাই)

লেগানেস (রোববার-১৯ জুলাই)

বার্সেলোনার বাকি ফিক্সার-

এস্পানিওল (বৃহস্পতিবা-৯ জুলাই)

রিয়াল ভায়োদোলিদ (শনিবার-১১ জুলাই)

ওসাসুনা ( বুধবার-১৫ জুলাই)

দেপোর্তিভো আলাভেজ (রোববার-১৯ জুলাই)

রিয়ালের চ্যাম্পিয়ন হওয়ার রাস্তা- রিয়াল মাদ্রিদ আলাভেজকে যদি হারিয়ে দেয় অন্যদিকে বার্সেলোনা তাদের দুই ম্যাচে এস্পানিওল এবং ভায়োদোলিদের বিপক্ষে ড্র করে তবে সোমবার-১৩ জুলাই লস ব্ল্যাঙ্কোসদের চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে।

এছাড়া বার্সেলোনা যদি আগামি তিন ম্যাচের একটি ম্যাচেও পয়েন্ট না হারায়, অর্থাৎ সবক’টি ম্যাচেই জয়লাভ করে তবে রিয়াল মাদ্রিদ নিজেদের আগামি তিনটি ম্যাচে জিতলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন