বিজ্ঞাপন

দ্বিতীয় হারে বিশ্বকাপ-স্বপ্ন ধাক্কা খেল আফগানদের

March 7, 2018 | 12:33 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বের দৌড়ে আফগানিস্তানের হয়ে যারা বাজি ধরেছিলেন, তারা এখন হয়তো দুবার ভাবতে পারেন। বাছাইপর্বের টানা দুই ম্যাচ হেরে তারা যে অনেকটাই কোনঠাসা। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হারার পর উড়তে থাকা আফগানরা এবার মাত্র ২ রানে হেরে বসলো জিম্বাবুয়ের কাছে। সুপার সিক্সে ওঠার পথটা এখন অনেকটাই কঠিন হয়ে গেল।

বুলাওয়েতে জিম্বাবুয়ের দেয়া ১৯৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। চতুর্থ উইকেটে এসে রহমত শাহ ও মোহাম্মদ নবীর ব্যাটে জয়ের দিকে এগিয়ে যায় আফগানরা। ৯১ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় ৬৯ রান করেন রহমত শাহ। মোহাম্মদ নবী করেন ৫৬ বলে ৫১ রান।

কিন্তু দলীয় ১৫৬ রানে রহমত শাহ ব্যক্তিগত ৬৯ রানে এবং ৭ রানের ব্যবধানে মোহাম্মদ নবী ৫১ রান করে আউট হলে বিপাকে পড়ে আফগান দল। দলীয় ১৭৭ রানেই ৯ উইকেট হারিয়ে জয়ের পথ হারায় আফগানিস্তান। তবে শেষ উইকেটে লড়াই চালিয়ে জয়ের আশা দেখান দৌলত জাদরান ও শাপুর জাদরান। কিন্তু জয়ের কাছাকাছি গিয়ে ২ রান বাকি থাকতে ভিটোরির বলে টেলরের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান শাপুর জাদরান।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি ৪৭ রানে ৪ উইকেট নেন। সিকান্দার রাজা ৩টি উইকেট ও ব্রিয়ান ভিটোরি ২টি উইকেট তোলেন। চাতারা পান ১ উইকেট।

এর আর শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে ৪৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৯৬ রান করে জিম্বাবুয়ে। ম্যাচের শুরুটা হাতাশা দিয়েই শুরু হয়েছিল জিম্বাবুয়ের। দলীয় ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে বসে তারা। পঞ্চম উইকেটে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ব্র্যান্ডন টেইলর ও সিকান্দার রাজা। দলীয় ১৬৪ রানে ৮৮ বল খরচায় ৮৯ রান করে টেইলর এবং দলীয় ১৮৭ রানে সিকান্দার রাজা ফিরে যান ব্যক্তিগত ৬০ রানে। এরপর অধিনায়ক গ্রায়েম ক্রেমার অপরাজিত ১৯ ও এরভিনের ১৩ রান ছাড়া বাকিদের ব্যাট থেকে কোনো রান না আসলে ৪৩ ওভারে ১৯৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।

আফগানিস্তানের রশিদ খান ও মুজিব উর রহমান ৩টি করে উইকেট তোলেন। দাওলাত জাদরান ২টি ও মোহাম্মদ নবী ১টি উইকেট পান।

বিজ্ঞাপন

ম্যাচসেরা নির্বাচিত হন ব্যাট হাতে ৬০ রান ও বল হাতে ৩ উইকেট নেয়া সিকান্দার রাজা।

বাছাইপর্বের দুই ম্যাচের দুটিতেই জিতে ৪ পয়েন্ট নিয়েও রান রেটে পিছিয়ে থেকে ‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে থাকলো জিম্বাবুয়ে। সমান পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে তালিকার শীর্ষে থাকলো স্কটল্যান্ড। আর অন্যদিকে দুই ম্যাচে দুটিতে হেরে আফগানিস্তান আছে তৃতীয় স্থানে। ‘বি’ গ্রুপের অন্য দুই দল হংকং ও নেপাল আছে তালিকার নিচে।

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন