বিজ্ঞাপন

উত্তাল পদ্মা, সেতুতে বসার অপেক্ষায় ৩২তম স্প্যান

July 7, 2020 | 9:00 am

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: উত্তাল ঢেউ পদ্মা নদীতে! এমন অবস্থায় সেতুর স্প্যানবাহী ক্রেন ঝুঁকির মুখে পড়তে পারে এমন আশংকা তৈরি হয়েছে। যে কারণে শতভাগ প্রস্তুত থাকার পরও পদ্মা সেতুর ৩২তম স্প্যান আপাতত বসছে না।

বিজ্ঞাপন

পদ্মা সেতু প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, সেতুর মাওয়া পয়েন্টে প্রবল স্রোতের তোড়। নদী ফুলে-ফেঁপে উঠেছে। উত্তাল ঢেউয়ের কাছে হার মেনে মাওয়া থেকে জাজিরায় সরিয়ে নিরাপদে নোঙ্গর করা হয়েছে স্প্যানবাহী ক্রেনটি।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, ৪১টি স্প্যানের মধ্যে বসানো বাকি ১০টি। এর মধ্যে ৫টি স্প্যান প্রায় সম্পন্ন। ৩২তম স্প্যান নদীর প্রতিকূল অবস্থার কারণে বসানো যাচ্ছে না।

পদ্মাসেতুর প্রকল্প কর্মকর্তারা জানিয়েছেন, পদ্মা সেতু প্রকল্প এলাকায় এখন শুধু মাওয়া এলাকায় স্প্যানের অপেক্ষায় রয়েছে খুঁটি। তরঙ্গের তীব্রতা বোঝা যাচ্ছে সেতুর খুঁটিগুলো নিচে পানি প্রবাহের দিকে নজর দিলে। মাওয়াতে স্রোতের বেগ ২.৪১ মিটার। এই বেগ কাটিয়ে স্প্যান নিয়ে যাওয়ার সামর্থ্য নেই নেই তিয়ানহো নামের ক্রেনের। ক্রেনটি স্রোতের বেগ ১ মিটারের কম হলেই যেতে পারে। এজন্য এখন অপেক্ষা ১মিটারের কম স্রোতের।

বিজ্ঞাপন

মূল সেতুর প্রকৌশলীরা আরও জানান, নদীর প্রতিকূল অবস্থা ছাড়া আর কোনো প্রতিবন্ধকতা এই মুহূর্তে নেই। সেতুর বাকি ৫টি স্প্যান তৈরির সবশেষ মালামাল লাইটার জাহাজ থেকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে নামিয়ে রাখা হয়েছে।

পদ্মাসেতু প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী, জুলাইয়ের মধ্যে সবগুলো স্প্যান বসানোর কথা ছিল। কারোনার কারণে চীনে আটকা পড়েছিল পদ্মাসেতুর স্পেনের কিছু মালামাল। নতুন পরিকল্পনা অনুযায়ী আগামী নভেম্বরের মধ্যে পদ্মা সেতুর বাকি ১০টি স্প্যান বসিয়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রকল্প সূত্র পদ্মা সেতুর সর্বশেষ অগ্রগতি তুলে ধরে জানায়, সেতুর কাজ শেষ হয়েছে ৮০ দশমিক ৫০ শতাংশ। যে ৪১টি স্প্যান বসে হবে ৬.১৫ কিলোমিটারের পদ্মাসেতু তার সবগুলো পদ্মাপাড়ে। এর মধ্যে বসানো হয়ে গেছে ৩১টি। যার ফলে সাড়ে ৪ কিলোমিটার এখন দৃশ্যমান। বাকি আছে মাত্র ১০টি। এই ১০টির মধ্যে মাওয়া স্প্যান ফেব্রকিশেন ইয়ার্ডে ৫টির কাজ প্রায় সম্পন্ন। বাকি ৫টির এখনও জায়ান্ট ওয়েল্ডিং কাজ বাকি।

স্প্যানের উপর সড়ক এবং ভেতরে থাকে রেলপথ। এই সড়কপথ এগিয়েছে প্রায় এক কিলোমিটার। আর রেলপথ দুই কিলোমিটার। স্প্যানের উপর স্লাব বসিয়ে সড়ক নির্মাণ করা হয়। পুরো পদ্মাসেতুতে লাগবে ২৯১৭টি রোড স্লাব, এর মধ্যে বসানো হয়েছে ৬৮৯টি। আর রেলওয়ে স্লাব লাগবে ২৯৫৯ টি। যার মধ্যে বসানো হয়েছে ১১৭৬টি। এখন লক্ষ্য আগামী বছরের ৩০ জুন সেতুর কাজ শেষ করা।

নদীতে ৬.১৫ কিলোমিটার এবং দুই পাড় মিলিয়ে প্রায় সাড়ে ৯ কিলোমিটারের পদ্মাসেতু বাংলাদেশের বৃহত্তম এবং সমসাময়িক বিশ্বের নির্মাণ করা সবচেয়ে বড় সেতু। দেশের নিজস্ব অর্থায়নে ৩৩ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পদ্মা সেতু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন