বিজ্ঞাপন

ক্রিকেট প্রত্যাবর্তনের দিনে সাউদাম্পটন আকাশের লুকচুরি খেলা

July 8, 2020 | 11:45 pm

স্পোর্টস ডেস্ক

সিডনিতে গত মার্চের ১৩ তারিখে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই সর্বশেষ ম্যাচ। করোনাভাইরাস আতঙ্কে ক্রিকেট বন্ধ তারপর থেকেই। বহু জলঘোলার পর আবারও যেদিন মাঠে ক্রিকেট ফিরল সেদিন আকাশের উৎপাত। আজ থেকে শুরু হয়েছে সাউদাম্পটন টেস্ট, করোনাকালে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্রিকেট প্রত্যাবর্তনের দিনটা সুখকর হলো কই! ক্রিকেটরসিকদের হতাশ করে ১১৭ দিন পর মাঠে ক্রিকেট ফেরার দিনটা নিজের করে নিল বৃষ্টি।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদপ্তর বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। সাউদাম্পটনে আজ বৃষ্টি সম্ভাবনার পুরোটাই সত্যি হয়েছে। দিনের শুরু থেকেই মুশলধারে বৃষ্টি। তাতে নির্ধারিত সময়ে টস তো হয়নি-ই পুরো প্রথম সেশনই গেছে বৃষ্টির পেটে। লাঞ্চের পর খেলা শুরু হলে ক্যারিবিয়ান পেসারদের তোপে কাঁপতে দেখা গেল টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা ইংলিশদের। তবে সেটা অল্প সময়ই। ৩ ওভার শেষে আবারও বৃষ্টির হানা। তার আগে দুর্দান্ত এক বলে ইংল্যান্ডের তরুণ ওপেনার ডোস সিবলিকে তুলে নেন শ্যানন গ্যাব্রিয়েল। তারপর এই খেলা শুরু হয় আবার বৃষ্টিতে বন্ধ হয়- এভাবেই চলছিল।

বৃষ্টি আর মাঠকর্মীদের লুকচুরি খেলার মধ্যে প্রথম দিন সব মিলিয়ে খেলা হলো মাত্র ১৭.৪ ওভার। তাতে ইংল্যান্ডের স্কোর ৩৫/৪। শুরুতেই ডোস সিবলিকে হারানো ইংল্যান্ড আর পরে উইকেট হারায়নি। দিনের খেলা শেষ হওয়ার সময় ২০ রানে অপরাজিত ছিলেন ররি বার্নস। তার সাথে ১৪ রানে অপরাজিত জো ডেনলি। বৃষ্টি ছাড়াও বলার মতো অনেক কিছুই ঘটল আজ।

করোনাকালের ক্রিকেটে বেশ কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তার অনুষ্ঠানিক প্রয়োগ শুরু হয়েছে আজকের ম্যাচ দিয়ে। মাঠে দর্শক ছিল না, খেলা হচ্ছে জৈব সুরক্ষিত স্টেডিয়ামে। টসের সময় পরস্পরে করমর্দন করেননি দুদলের অধিনায়ক জেসন হোল্ডার ও বেন স্টোকস। স্বাস্থ্যবিধি মানতে কাঁধে হাত রেখে ছবিও তোলেননি অধিনায়করা। সামাজিক দূরত্ব বজায় রেখেই শেষ হয়েছে টসের আয়োজন। ম্যাচ শুরুর আগে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদও হলো।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাজ্ঞ খুন হওয়ার পর থেকে বর্ণবাদ বিরোধী আন্দলন চলছে পুরো বিশ্বজুড়ে। এই আন্দলনে শামিল হওয়ার ঘোষণা দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও। ব্যাট-বলের লড়াই শুরু হওয়ার আগে হাঁটু গেড়ে ফ্লয়েড হত্যার প্রতিবাদ করেছেন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। পূর্ব ঘোষণা অনুযায়ী দুদলের ক্রিকেটারদের শার্টের কলারে প্রতিবাদমূলক বার্তা তো ছিলই। বলে লালা মাখানোয় নিষেধাজ্ঞা প্রয়োগ হবে এই ম্যাচে।

উল্লেখ্য, সিরিজ শুরুর ৫ সপ্তাহ আগেই ইংল্যান্ডে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরেই অনুশীলন শুরু করেছেন জেসন হোল্ডাররা। এদিকে, নিয়মিত অধিনায়ক জো রুটকে ছাড়া সাউদাম্পটন টেস্ট খেলতে নেমেছে ইংল্যান্ড। সন্তানসম্ভ্যবা স্ত্রীর পাশে থাকতে প্রথম টেস্ট থেকে ছুটি নিয়েছেন রুট। তার অনুপস্থিতিতে ইংলিশদের নেতৃত্ব দিচ্ছেন সহ-অধিনায়ক বেন স্টোকস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন