বিজ্ঞাপন

বগুড়া-১ উপনির্বাচন: মান্নানের আসনে জিতলেন স্ত্রী

July 14, 2020 | 10:41 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সাহাদারা মান্নান শিল্পী বেসরকারিভাবে বিপুল ভোটে জয় পেয়েছেন। নিকটতম প্রার্থীর (স্বতন্ত্র) সঙ্গে তার ভোটের ব্যবধান এক লাখ ৪০ হাজারেরও বেশি।

বিজ্ঞাপন

এই আসনে সংসদ সদস্য ছিলেন সাহাদারা মান্নানের স্বামী আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান। জানুয়ারিতে তার মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই উপনির্বাচনে ১২৩টি ভোটকেন্দ্রে একটানা ভোট চলে। এরপর শুরু হয় ভোটগণনা। শেষ খবর পাওয়া পর্যন্ত ১২৩টি ভোটকেন্দ্রে সাহাদারা মান্নান পেয়েছেন এক লাখ ৪৫ হাজার ২৯৫ ভোট। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী (ট্রাক) ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ পেয়েছেন, এক হাজার ৫৯৯ ভোট।

আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান বগুড়া-১ আসনে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। গত ১৮ জানুয়ারি তার মৃত্যুতে নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে। ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ জন ভোটারের আসনটিতে ২৯ মার্চ নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। তফসিল মেনে সব প্রক্রিয়া এগিয়ে যাচ্ছিল। উপনির্বাচনে প্রার্থী ছিলেন সাত জন— আওয়ামী লীগের সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

বিজ্ঞাপন

পরে ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে নির্বাচনের এক সপ্তাহ আগে ২১ মার্চ ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন কমিশন ১৪ জুলাই ভোটগ্রহণের দিন চূড়ান্ত করেন। ফলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির পাশাপাশি বন্যার প্রভাবের মধ্যেও এই উপনির্বাচন অনুষ্ঠিত হলো।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন