বিজ্ঞাপন

উত্তাল পদ্মায় তীব্র স্রোত, বিপর্যস্ত ফেরি চলাচল

July 20, 2020 | 4:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: উত্তাল পদ্মায় তীব্র স্রোতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল। স্রোতের সাথে পাল্লা দিয়ে ফেরিগুলো চলাচল করতে না পারায় ঘনঘন বিকল হয়ে পড়ছে। এতে দেখা দিয়েছে ফেরি সংকট। আর স্রোতের বিপরীতে ফেরিগুলো পাটুরিয়া থেকে দৌলতদিয়া পৌঁছাতে স্বাভাবিক সময়ের চেয়ে দিগুণ সময় লাগছে। ফলে ফেরির টিপ কমে যাওয়ায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। সব মিলিয়ে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাট অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

বিআইডাব্লিউটিসি আরিচা অফিস সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে মোট ১৮টি ফেরি বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে ১৫টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছিল। তবে স্রোতের সাথে পাল্লা দিয়ে রো রো ফেরি আমানত শাহ ও বীরশ্রেষ্ঠ মতিউর রহমান চলতে না পারায় বিকল হয়ে গেছে। ফেরি দু’টি পাটুরিয়া মধুমতি ভাসমান কারখানায় মেরামত করার জন্য নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছেন, এই নৌরুটে যতগুলো ফেরি রয়েছে তার অধিকাংশই বহু বছরের পুরাতন। যা স্রোতের সাথে পাল্লা দিয়ে নদীতে চলাচলের উপযোগী নয়। স্বাভাবিক সময়ে একটি ফেরি ৪০ মিনিটেই পাটুরিয়া থেকে দৌলতদিয়া ঘাটে পৌঁছাতে পারতো। কিন্ত কয়েকদিন ধরে পদ্মা উত্তাল থাকায় সময় লাগছে দ্বিগুণ। এছাড়া ফেরিগুলোকে নৌপথের উজানে প্রায় ৩ কিলোমিটার ঘুরে গন্তব্যে যেতে হচ্ছে। এতে ফেরির টিপ সংখ্যা কমে যাওয়ায় যানবাহন পারাপার কম হচ্ছে। ফলে দু’টি ঘাটে যানবাহনের অতিরিক্ত চাপ পড়ছে।

অগ্রাধিকারভিত্তিতে যাত্রীবাহী বাস পারাপার স্বাভাবিক থাকলেও ঘাটে বিড়ম্বনায় পড়ছে পণ্যবাহী ট্রাকগুলো। পাটুরিয়া ঘাটে ২-৩ দিনের অপেক্ষায় থাকার ট্রাক সোমবার বিকাল পর্যন্ত পার হতে পারেনি বলে ট্রাক শ্রমিকরা অভিযোগ করছেন। সোমবার (২০ জুলাই) দুপুর পর্যন্ত পাটুরিয়া ট্রাক টার্মিনালে প্রায় ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় আটকে থাকতে দেখা গেছে।

বিজ্ঞাপন


ঘাট কর্তৃপক্ষ জানায়, পদ্মায় তীব্র স্রোতের বিপরীতে পুরানো ফেরিগুলো চলতে গিয়ে ঘনঘন বিকল হয়ে পড়ছে। পাটুরিয়া ভাসমান কারখানায় দু’টি রো রো ফেরি ছাড়াও নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেরামতে আছে আরও দু’টি ফেরি।

আরিচা অঞ্চলের ফেরি সেক্টরের ডেপুটি জেনারেল ম্যানেজার (ভারপ্রাপ্ত) জিল্লুর রহমান জানিয়েছেন, পদ্মায় তীব্র স্রোতের কারণে ফেরিগুলোকে মূল চ্যানেল থেকে প্রায় তিন কিলোমিটার উজান দিয়ে ঘুরে পারাপার হতে হচ্ছে। এছাড়া শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে স্রোতের কারণে ফেরি চলাচল ব্যহত থাকায় ওই রুটের অতিরিক্ত যানবাহন পাটুরিয়া ঘাটে আসছে। এতে যানবাহনের চাপ বেড়ে গেছে।

তিনি আরও জানান, সোমবার বেলা ৩টা পর্যন্ত ১৩টি ফেরি দিয়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে যাত্রীবাহী যানবাহনের চাপ কম থাকলেও পাটুরিয়া ঘাটে পণ্যবাহী ট্রাক রয়েছে ৩০০টির বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন