বিজ্ঞাপন

ড্রোন দিয়ে রাজপুত্রের ছবি তোলায় হ্যারি-মেগানের মামলা

July 24, 2020 | 10:28 am

আন্তর্জাতিক ডেস্ক

ড্রোন ব্যবহার করে রাজপুত্র আর্চি’র ছবি তোলার অভিযোগে মামলা ঠুকেছেন সাসেক্সের ডিউক যুবরাজ হ্যারি ও তার স্ত্রী সাসেক্সের ডাচেস মেগান। করোনাভাইরাসের কারণে লকডাউনের মধ্যেই ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের বাসায় এ ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন তারা।

বিজ্ঞাপন

বিবিসি’র খবরে বলা হয়, বৃহস্পতিবার (২৩ জুলাই) দায়ের করা মামলায় অজ্ঞাতনামা এক ফটোগ্রাফারকে আসামি করা হয়েছে। বলা হয়েছে, ড্রোন দিয়ে ১৪ মাস বয়সী আর্কির ছবি তোলার ঘটনাটি ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন।

হ্যারি-মেগানের আইনজীবী মাইকেল কাম্প বলেন, ক্যালিফোর্নিয়ায় বসবাসরত প্রতিটি পরিবার ও ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখার অধিকার রয়েছে। কোনো ড্রোন, হেলিকপ্টার বা টেলিফটো লেন্স সেই অধিকার কেড়ে নিতে পারে না। বাসার মধ্যে সন্তান আর্কির গোপনীয়তা যেন লঙ্ঘিত না হয়, সেটি নিশ্চিত করতেই সাসেক্সের ডিউক ও ডাচেস এই মামলা দায়ের করেছেন। যারা বেআইনি কার্যক্রমের মাধ্যমে লাভবান হতে চায়, তাদের পরিচয় উন্মোচন করাও মামলার লক্ষ্য।

অভিযোগে বলা হয়েছে, পাপারাজ্জিরা দিনরাত সার্বক্ষণিক হ্যারি ও মেগানকে অনুসরণ করছেন। তারা তাদের লস অ্যাঞ্জেলেসের বাসা পর্যন্ত অনুসরণ করেছে এবং হেলিকপ্টারের মতো উড্ডয়নশীল যানের মাধ্যমে নিরাপত্তা বেষ্টনী ভঙ্গ করছে।

বিজ্ঞাপন

এর আগে, ট্যাবলয়েড পত্রিকাগুলোর বিরুদ্ধেও ক্ষুব্ধ হয়েছিলেন হ্যারি ও মেগান। আলাদা এক মামলা তারা করেছেন মেইল অন সানডে ও মেইল অনলাইনের বিরুদ্ধে। গোপনীয়তার লঙ্ঘনের পাশঅপাশি মেধাস্বত্ব আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল ওই পত্রিকার বিরুদ্ধে। অভিযোগে বলা হয়, ডাচেস মেগান অন্তঃস্বত্ত্বা থাকা অবস্থায় মেইল যেসব খবর ছেপেছিল, তাতে নিজেকে অরক্ষিত অনুভব করেছিলেন তিনি। যদিও মেইলের প্রকাশক এ অভিযোগ অস্বীকার করেছেন।

এর আগে, রাজকীয় দায়িত্ব থেকে অবসর নিয়ে কানাডায় জীবনের নতুন অধ্যায় শুরু করেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেন। সন্তান আর্চিকে নিয়ে কানাডার ভ্যাংকুবারে বসবাস শুরু করেন। পরে তারা সন্তানের কথা ভেবেই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে আট মিলিয়ন ইউরো ভাড়ার এক ম্যানশনে নতুন সংসার শুরু করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন