বিজ্ঞাপন

রিজেন্টে ভুয়া টেস্টে প্রতারিতদের টাকা ফেরতে হাইকোর্টে রিট

July 26, 2020 | 4:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি হাসপাতাল রিজেন্টের করোনা পরীক্ষার ভুয়া টেস্টের শিকার হওয়াদের তালিকা প্রকাশ করে তাদের কাছ থেকে টেস্টের নামে নেওয়া টাকা ফেরত এবং প্রত্যেককে অন্তবর্তীকালীন ২৫ হাজার টাকা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৬ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসানের পক্ষে ব্যারিস্টার আব্দুল হালিম এ রিট দায়ের করেন।

একইসঙ্গে বেসরকারি হাসপাতালে রোগীদের নিকট থেকে অতিরিক্ত বিল আদায় বন্ধে মনিটরিং সেল গঠনেরও নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটকারী আইনজীবী আব্দুল হালিম জানান, এসব নির্দেশনার পাশাপাশি রিটে দেশের সকল বৈধ ও লাইসেন্সপ্রাপ্ত হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালের তালিকা প্রকাশের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে প্রতিটি থানায় স্বাস্থ্য মনিটরিং কমিটি করতে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রিটে স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও রিজেন্ট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটটি বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে চলতি সপ্তাহে শুনানি হতে পারে বলেও তিনি জানান।

এরআগে ১৯ জুলাই এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়েছিল, লাইসেন্সবিহীন রিজেন্ট হাসপাতালের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চুক্তি, বুথ বানিয়ে করোনা টেস্ট এর অনুমতি প্রদান করেছে। যা চরম দায়িত্বহীনতা ও মানবাধিকার লংঘনের পরিচয়। ভুয়া করোনা টেস্ট এর রিপোর্ট প্রদান করে রিজেন্ট হাসপাতাল জনগণের সঙ্গে চরম প্রতারণা করেছে। তাই প্রতারিত পরিবারদেরকে ক্ষতিপূরণ দিতে হবে।

আরও বলা হয়, ব্যাঙের ছাতার মতো যত্রতত্র গড়ে ওঠা লাইসেন্সবিহীন হাসপাতাল, করোনা টেস্টের ভুয়া রিপোর্ট নিয়ে বিদেশ ভ্রমণ, বেসরকারি হাসপাতালের চিকিৎসা সেবা, বিল নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যত কোনো পদক্ষেপ নেই। যা জনগণের বেঁচে থাকার সাংবিধানিক অধিকারকে সুস্পষ্টভাবে লংঘন করেছে।

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন