বিজ্ঞাপন

যে যে রেকর্ডে ভাগ বসালেন রোনালদো

July 27, 2020 | 2:01 pm

স্পোর্টস ডেস্ক

সাম্পদোরিয়ার বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর দুর্দান্ত গোলে ২-০’ জয়ে নিশ্চিত করে সিরি আ’র লিগ শিরোপা। টানা ৯ম বারের মতো সিরি আ’র শিরোপা জয় করল তুরিনের বুড়িরা। আর দুই বছরে এটি ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বিতীয় সিরি আ শিরোপা। লকডাউন পরবর্তী সময়ে দুর্দান্ত ফর্মে ক্রিস্টিয়ানো রোনালদো, পুনরায় সিরি আ মাঠে গড়ানোর পর জুভেন্টাসের খেলা ১০ ম্যাচের মধ্যে ৮টিতেই গোল করেছেন রোনালদো। আর এই ১০ ম্যাচে রোনালদোর মোট গোল সংখ্যা ১০টি, সঙ্গে আছে একটি অ্যাসিস্টও।

বিজ্ঞাপন

লাৎজিওর বিপক্ষে জোড়া গোলে জুভেদের জয় নিশ্চিত করার সঙ্গে সঙ্গে আরও কিছু রেকর্ডে নিজের নাম লিখিয়েছিলেন রোনালদো। সিরি আ’র ইতিহাসে সবচেয়ে দ্রুততম খেলোয়াড় হিসেবে ছুঁয়েছিলেন ৫০ গোলের রেকর্ড। আর সেই সঙ্গে ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে নতুন এক রেকর্ডে নাম লিখিয়েছেন। একমাত্র খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা এবং ইতালিয়ান সিরি আ’তে ৫০ কিংবা তারও অধিক গোলের রেকর্ড ছুঁয়েছেন তিনি।

এসব রেকর্ড ছিল আরও কিছুদিন আগের। এবার শিরোপা নিশ্চিতের রাতে আরও কিছু রেকর্ডে নাম তুললেন পর্তুগিজ এই ফুটবল সম্রাট। জুভেন্টাসের ইতিহাসে এক মৌসুমে সিরি আ’তে দ্বিতীয় সর্বোচ্চ গোলের রেকর্ডটাও এখন ক্রিস্টিয়ানো রোনালদোর অধীনে। যদিও এককভাবে এই রেকর্ডে ভাগ বসাতে পারেননি রোনালদো। ১৯৩৩/৩৪ মৌসুমে সিরি আ’তে জুভেদের হয়ে লিগে ৩১টি গোল করেছিলেন ইতালির স্ট্রাইকার ফেলসি বোরেল। এরপর প্রায় ৮৬ বছর ধরে এই রেকর্ডে নিজের অধীনে রেখেছিলেন এই কিংবদন্তি। তবে ২০১৯/২০২০ মৌসুমে এসে সে রেকর্ড নিজের করে নিলেন কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদো।

বিজ্ঞাপন

এদিন অবশ্য আরও এক রেকর্ডে ভাগ বসিয়েছেন ক্রিস্টিয়ানো। সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ফুটবলারদের তালিকার ৫ম স্থানে উঠে এসেছেন এই পর্তুগিজ। জার্মান কিংবদন্তি স্ট্রাইকার জার্ড মুলারকে পেছনে ফেলে এদিন পাঁচ নম্বরে উঠে এসেছেন রোনালদো। যদিও গোল সংখ্যায় মুলারের সঙ্গে একই অবস্থানে আছেন রোনালদো।

সর্বোচ্চ গোলদাতাদের তালিকা (অফিসিয়াল ম্যাচ)

বিকন- ৮০৫ গোল (১৯২৮-১৯৫৫ সাল পর্যন্ত)

বিজ্ঞাপন

রোমারিও- ৭৭২ গোল (১৯৮৫-২০০৯ সাল পর্যন্ত)

পেলে- ৭৬৭ গোল (১৯৫৭-১৯৭৭ সাল পর্যন্ত)

পুসকাস- ৭৪৬ গোল (১৯৪৩-১৯৬৬ সাল পর্যন্ত)

ক্রিস্টিয়ানো রোনালদো- ৭৩৫ গোল (২০০২- বর্তমান)

বিজ্ঞাপন

মুলার- ৭৩৫ গোল (১৯৬৩-১৯৮১ সাল পর্যন্ত)

এদিকে ইউরোপের সেরা পাঁচ লিগের ভেতর রোনালদোর গোল সংখ্যা তৃতীয় সর্বোচ্চ। তার আগে আছে কেবল বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি এবং লাৎজিওর ইতালিয়ান স্ট্রাইকার কাইরো ইম্মোবিল।এই দুই স্ট্রাইকারেরই গোল সংখ্যা ৩৪। তবে রোনালদোর সামনে লেভান্ডোফস্কি ও ইম্মোবিলকে স্পর্শ করার বাঁ ছাড়িয়ে যাওয়ার জন্য সামনে রয়েছে দুইটি ম্যাচ।

এছাড়াও ২৩ বছর বয়সে ক্রিস্টিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪২ বছরের রেকর্ড ভেঙেছিলেন। সেবার এক মৌসুমে রেড ডেভিলদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ গোল করেছিলেন রোনালদো। আর এবার ৩৫ বছর বয়সেও ইতালিয়ান সিরি আ’তে জুভেন্টাসের হয়ে এক মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ গোল করার রেকর্ড গড়লেন পর্তুগিজ এই যুবরাজ। এই রেকর্ডটি ৮৬ বছর পর নিজের অধীনে করে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন