বিজ্ঞাপন

ঈদের ছুটিতে বন্যা বিষয়ে প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ সরকারের

July 28, 2020 | 6:01 pm

সিনিয়র করেসপনডেন্ট

ঢাকা: আসন্ন ঈদুল আজহার ছুটির সময় যদি চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটে সে বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখার জন্যও সংশ্লিষ্টদের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভা থেকে এ নির্দেশ দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালের প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

সভায় দেশে সাম্প্রতিক বন্যা পরিস্থিতি, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, আশ্রয়কেন্দ্র, উদ্ধার তৎপরতা, কৃষিখাত, মৎস্য ও প্রাণিসম্পদ ইত্যাদি খাতের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং সার্বিক ব্যবস্থাপনা নিয়ে নির্দেশনা দেওয়া হয়।

সমন্বয় সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বন্যাদুর্গত জেলাগুলোতে ত্রাণ ও উদ্ধার তৎপরতা, আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা, যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা সচল রাখা, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ/নদী ভাঙন, স্বাস্থ্য সেবা, পণ্য পরিবহণ, ত্রাণ বিতরণ ও খাদ্য মজুদসহ সামগ্রিক বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য আহ্বান জানান।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সম্ভাব্য ক্ষয়ক্ষতি নিরূপণ এবং এসব খাতে পুনর্বাসন ও প্রণোদনা প্রদানের জন্য যে নির্দেশনা দিয়েছেন তা দ্রুততার সঙ্গে বাস্তবায়নের জন্যও আহ্বান জানান তিনি। এছাড়া ঈদুল আযহার ছুটিকালীন যদি বন্যা পরিস্থিতির আরও অবনতি হয় সে বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সচিব, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন