বিজ্ঞাপন

পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে চাই : চুমকি

March 8, 2018 | 2:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আমরা মানুষের অধিকার চাই। মানুষের অধিকারে বাঁচার মতো বাঁচতে চাই। আমরা পুরুষের সাথে সমান অধিকারে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে চাই।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস- ২০১৮ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আর প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম স্বাগত বক্তব্য রাখেন। সভায় সমাজের বিভিন্ন  ক্ষেত্রে অবদানের জন্য ৫জন নারীর হাতে ‘জয়িতা’ পুরষ্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

মেহের আফরোজ চুমকি বলেন, ‘আজকে নারী জাতি পথ দেখছে। নারী জাতির পথ অত্যন্ত দুর্গম। সেই দুর্গম পথে আজকে আমরা আলো খুঁজে পেয়েছি। সেই আলোর পথ ধরে আমরা আমাদের গন্তব্যে পৌঁছাতে পারবোই,পারবো।’

তিনি আরও বলেন, ‘আমি নারী, আমি মা, জায়া-জননী কন্যা আমরা সব কিছু, কিন্তু আমরা অধিকার চাই মানুষের। আমরা মানুষের অধিকার চাই। বাঁচার মতো বাঁচতে চাই। আমরা এদেশে পুরুষের সাথে সমান অধিকারে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে চাই।সেই অধিকারের পথটির জন্য আমাদের প্রস্তুত হতে হয়েছে আমরা অনেক পথে দিক হারিয়ে ফেলেছিলাম। সেই দিক এখন আমাদের করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।’

মহিলা ও শিশু প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা এগিয়ে যাচ্ছি। বিশ্বের অনেক উন্নত দেশ আছে, যারা আমাদের মতো দেশকে নিয়ে নানা ক্রিটিসাইজ করে। অথচ আমেরিকার মতো উন্নত দেশেও পুরুষ এবং নারী একই চাকরির বেতন এক নয়। সেখানে এখনো দেশের প্রধান নারী হতে পারেনি। অথচ আমাদের বাংলাদেশ প্রমাণ করেছি পার্লামেন্টের মতো গুরুত্বপূর্ণ চারটি জায়গায় নারীরা অবস্থান করছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা যখন পাকিস্তানের অধীনে ছিলাম তখনই পুরুষরাই সচিব হতে পারত না। আর আজকে আমাদের দেশে মহিলা দশজন সচিব আছে। নারীরা আজকে সকল জায়গায় আছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ উন্নত দেশ হচ্ছে। বাংলাদেশের জিডিপি বৃদ্ধি পাচ্ছে। মাথাপিছু আয় বৃদ্ধি পাচ্ছে-এর প্রত্যেকটির পিছনে যদি সফলতার জায়গায় আমাদের নারীর একটি অংশগ্রহণ আছে। নারীর অংশগ্রহণ যতই বৃদ্ধি পাচ্ছে ততই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। কাজেই সেই নারীকে পিছনে রেখে বাংলাদেশ এগিয়ে যেতে পারে না। বাংলাদেশে এখনো কিছু চ্যালেঞ্জ আছে বলেও স্বীকার করেন।

পুরুষ সমাজের  প্রতি আহ্বান জানিয়ে  চুমকি বলেন, ‘আপনারা আপনাদের মানসিকতা পবিরর্তন করেন। আপনাদের ঘরে কন্যা আছে, আপনাদের ঘরে জায়া আছে। আপনাদের ঘরে জননী আছে। বিভিন্নভাবে বিভিন্ন ষড়যন্ত্র বাংলাদেশের জন্য হয়েছিল। কিন্তু সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’

বিগত সময়ে বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের ঘটনায় নারী-শিশু নিহত ও আহতের হওয়ার বিষয়টি তুলে  বলেন, তারা যদি মনে করে আবার ক্ষমতায় আসবে। তাদের এই স্বপ্ন ব্যর্থ করে দিতে হবে। সরকারের উন্নয়নের ধারা ও নারীর ক্ষমতায়নের পথে এগিয়ে নেওয়ার জন্য আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জনগণের সেবা করার সুযোগ করে দিতে হবে। এটাই আমাদের আগামী দিনের লক্ষ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন