বিজ্ঞাপন

সুপার লিগের শুরুতে ইংল্যান্ডের ‘সুপার’ জয়

July 31, 2020 | 1:28 am

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ হলো দুদিন আগে। কদিন পর পাকিস্তানের বিপক্ষে আর একটা টেস্ট সিরিজ শুরু করবে ইংল্যান্ড। ফলে ‘দ্বিতীয় সারি’র দল নিয়েই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নেমেছে ইংলিশরা। ইংল্যান্ডকে মাঝে মধ্যেই ভরকে দেওয়া আয়ারল্যান্ড এই সুযোগটা কাজে লাগাতে পারবে কিনা তা দেখার আগ্রহ ছিল অনেকের। প্রথম ম্যাচে পারলেন না আইরিশরা। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ইংলিশদের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে হেরেছে আয়ারল্যান্ড।

বিজ্ঞাপন

আইসিসির ওয়ানডে সুপার লিগের প্রথম ম্যাচ ছিল এটি। ২০২৩ সালের বিশ্বকাপ বাছাই পর্ব স্বরূপ এই লিগ শুরু হওয়ার কথা ছিল গত মার্চে। কিন্তু করোনাভাইরাসের কারণে সেটা সম্ভব হয়নি। ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজের মধ্যদিয়ে শুরু হয়েছে ওয়ানডে সুপার লিগ। দ্বিতীয় সারির দল নিয়েও সুপার লিগের শুরুটা সুপারই হলো ইংল্যান্ডের। প্রথমে বোলিং করে আইরিশদের ১৭২ রানেই আটকে দিয়ে পরে ২৭.৫ ওভারেই ছয় উইকেটের জয় নিশ্চিত করেছে ইয়ান মর্গানের দল।

টস জিতে প্রথমে বোলিং করতে নামা ইংল্যান্ডের হয়ে বল হাতে আগুন ঝড়িয়েছেন ডেভিড হুইলি। ইনিংসের প্রথম ওভারেই পল স্টারলিংকে ফেরান ইংলিশ পেসার। তৃতীয় ওভারে আইরিশদের দলীয় রান যখন ৭ তখন অধিনায়ক ব্যালবারনিকেও তুলে নেন হুইলি। দলীয় রান ৭ থেকে ২৮’শে পৌঁছার পর ধস নামে আইরিশ শিবিরে। ২৮’শে দাঁড়িয়ে তিন উইকেট হারায় আয়ারল্যান্ড।

এরপর কেভিন ও’ব্রায়ান (২৮) ও জেরার্থ ডেলানি (২১) প্রতিরোধ গড়ার আভাস দিলেও বেশিদূর এগুতে পারেননি। দলীয় ৭৯ রানের মাথায় সপ্তম উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর অভিষিক্ত কার্টিস ক্যামফ ধ্বংসস্তুপের মধ্যে দাঁড়িয়ে গেলেন বলেই দেড়শ পেরুতে পেরেছে আয়ারল্যান্ড। অ্যান্ডি ম্যাকব্রাইনেরও বড় অবদান এতে। দশে ব্যাটিং করতে নেমে এই অফ স্পিনার ৪৮ বলে করেছেন ৪০ রান। আর ৫৯ রান করে শেষ অবদি অপরাজিত ছিলেন ক্যামফ। ১১৮ বল খেলে ৪টি চারের সাহায্যে এই রান করেছেন তিনি। হুইলি ৮.৪ ওভার বোলিং করে ৩০ রানে নিয়েছেন ৫ উইকেট।

বিজ্ঞাপন

পরে ছোট টার্গেটের জবাব দিতে নেমে ইংল্যান্ডের শুরুটাও ভালো হয়নি। দলীয় ১২ রানের মাথায় জনি বেয়ারস্টোকে হারায় স্বাগতিকরা। দলীয় আশির আগে জেসন রয়, জেমস ভিন্স ও টম ব্যানটনও সাজঘরে ফেরেন। স্যামি বিলিংস ও অধিনায়ক ইয়ান মর্গান অবশ্য এরপর আর বিপদ হতে দেননি।

পঞ্চম উইকেটে দুজন অপরাজিত ৯৬ রানের জুটি গড়ে দলের ইংল্যান্ডের জয় নিশ্চিত করে তবেই মাঠ ছেড়েছেন। বিলিংস ৫৪ বলে ১১টি চারের সাহায্যে ৬৭ রান করে অপরাজিত ছিলেন। মর্গান ৪০ বলে ৪ চার ২ ছয়ে ৩৬ রানে অপরাজিত ছিলেন। সিরিজের দ্বিতীয় ওয়ানডে আগামী ১ আগস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন