বিজ্ঞাপন

সিরিয়ার সামরিক স্থাপনায় হামলা, ইসরায়েলের দায় স্বীকার

August 4, 2020 | 5:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) পক্ষ থেকে এক বিরল বিবৃতিতে সিরিয়ার সামরিক স্থাপনায় বিমান হামলা চালানোর কথা স্বীকার করে নেওয়া হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, সোমবার (৩ আগস্ট) দামেস্কের কাছে কয়েকটি স্থাপনায় ইসরায়েলি বিমান হামলা চলে। ওই হামলায় ক্ষয়ক্ষতির কথা স্বীকার করে নিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

এদিকে আইডিএফ জানিয়েছে, গোলান উপত্যকায় হামলা চেষ্টার বদলা নিতেই সোমবারের ওই হামলা চালানো হয়েছে।

এর আগে, রোববার (২ আগস্ট) রাতে গোলানের ইসরায়েল নিয়ন্ত্রিত অংশের কাছে বিস্ফোরক দিয়ে হামলা চালানোর চেষ্টায় জড়িত চার ব্যক্তিকে হত্যা করা হয়েছে বলেও জানিয়েছে আইডিএফ।

বিজ্ঞাপন

তবে, ওই চার ব্যক্তি সুনির্দিষ্ট কোনো গোষ্ঠীর সদস্য কি না – তা নিশ্চিত হওয়া যায়নি। এরপরও তেলআবিবের পক্ষ থেকে ওই হামলার জিন্য সিরিয়ার সরকারকেই দায়ী বলে বক্তব্য দিয়েছেন ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল জোনাথন কর্নিকাস।

কর্নেল জোনাথন বিবিসিকে জানিয়েছেন, হামলায় তাদের লক্ষ্য ছিল সিরিয় সেনাবাহিনীর কুনেইত্রা ঘাঁটির নজরদারি পোস্ট, গোয়েন্দা তথ্য সংগ্রহ ব্যবস্থাপনা, বিমানবিধ্বংসী আর্টিলারি স্থাপনা এবং কমান্ড ও কন্ট্রোল সিস্টেমস।

অন্যদিকে, সিরিয়ার সরকারি বার্তাসংস্থা সানা জানিয়েছে, সোমবার রাতে সামরিক বাহিনী দামেস্কের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা কার্যকর করেছিল।

বিজ্ঞাপন

এছাড়াও, কুনেইত্রার পাশাপাশি ইসরায়েলি বিমান ইরাক সীমান্তের কাছে অবস্থিত বুকামাল শহরে হামলা চালিয়েছে বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। ওই হামলায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে বলেও নিশ্চিত করেছে তারা।

প্রসঙ্গত, দুই সপ্তাহ আগে সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর এক যোদ্ধা মারা যাওয়ার পর থেকেই দামেস্ক ও তেল আবিবের মধ্যে উত্তেজনার পারদ চড়তে শুরু করে। সিরিয়ায় হিজবুল্লাহর ওপর হামলার জবাবে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীটি পাল্টা-হামলা চালাতে পারে বলেও ইসরায়েল আশংকা করছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন