বিজ্ঞাপন

‘ভাড়া বাড়ির শিক্ষাপ্রতিষ্ঠানকে আর এমপিওভুক্তি নয়’

August 4, 2020 | 8:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব জমি নাই সেসব প্রতিষ্ঠান ভবিষ্যতে এমপিভুক্ত হতে পারবে না। আর এরই মধ্যে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভাড়া বাড়িতে থেকে এমপিওভুক্ত হয়েছে তাদের আগামী পাঁচ বছরের মধ্যে নিজস্ব জায়গায় প্রতিষ্ঠান স্থানান্তর করতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ আগস্ট) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও নীতিমালা (সংশোধিত)-২০২০ এর ওপর আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘কোন ট্রাস্ট বা সংস্থা দ্বারা পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান ট্রাস্ট বা সংস্থার সদস্যদের মতামতের ভিত্তিতে এমপিও ভুক্ত করা হবে। এ রকমের যেসব প্রতিষ্ঠান এরই মধ্যে এমপিও ভুক্ত হয়েছে, ট্রাস্ট যদি না চায় তাহলে সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘ওইসব প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকরা চাইলে অন্য এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। অথবা আগের প্রতিষ্ঠানেই থেকে যেতে পারবেন। তাছাড়া ভবিষ্যতে ট্রাস্টের কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন করতে হলে ট্রাস্টের পূর্বানুমোদন নিতে হবে।’

বিজ্ঞাপন

ভার্চুয়াল অলোচনায় অন্যান্যের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ মন্ত্রণালয় ঊর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন