বিজ্ঞাপন

ধর্মের অপব্যাখ্যা নারীর ক্ষমতায়নে বাধা : অাইনমন্ত্রী

March 8, 2018 | 6:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ধর্মের অপব্যাখ্যা নারীর ক্ষমতায়নের পথে বাধা হিসেবে রয়েছে বলে মন্তব্য করেছেন অাইনমন্ত্রী অ্যাডভোকেট অানিসুল হক। তিনি বলেছেন, এসব বাধার ঊর্ধ্বে উঠে নারীর ক্ষমতায়ন সুপ্রতিষ্ঠার লক্ষ্যে অারও শক্তিশালী কার্যক্রম গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার (০৮ মার্চ) রাজধানীর অাগারগাওয়ের মুক্তিযুদ্ধ যাদুঘরে জাতীয় মানবাধিকার কমিশন অায়োজিত অান্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক অালোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অাইনমন্ত্রী বলেন, বর্তমান সময়ে অামাদের মানসিকতার পরিবর্তন হচ্ছে। এ পরিবর্তনের ধারা যদি অামরা ধরে রাখতে পারি তাহলে নারীর ক্ষমতায়ন অবশ্যই ঘটবে।

বিজ্ঞাপন

সব ক্ষেত্রে নারী-পুরুষের সমতার ভিত্তিতেই দেশে উন্নয়ন ঘটানো সম্ভব জানিয়ে বলেন, বাংলাদেশের অর্ধেকের বেশি নারী। এ বিপুল জনসংখ্যাকে উন্নয়ন প্রক্রিয়া থেকে দূরে রেখে অার্থ-সামাজিক উন্নয়ন সম্ভব নয়।

অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কাজী রিয়াজুল হক বলেন, বাসের মধ্যে রূপা হত্যা মামলায় নিম্ন অাদালতের রায় যাতে উচ্চ অাদালতেও বহাল থাকে সেই অাশা করছি। একই সঙ্গে রায় বাস্তবায়নেরও দাবি জানান তিনি।

এ ছাড়া গতকাল ৭ মার্চের ভাষণ উপলক্ষে অাওয়ামী লীগের ডাকা মহাসমাবেশের সময় নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাষণের দিনে এমন ঘটনা ঘটতে পারে সেটা অবিশ্বাস্য। রাস্তায় স্কুলের মেয়েরা যাচ্ছে তাদের নির্যাতন করেছে একদল উচ্ছৃঙ্খল ছেলেরা। একটা পবিত্র দিনে এমন ঘটনা মানায় না। অাজ অামরা এমন ঘটনার সম্মুখিন কেন হবো?

বিজ্ঞাপন

তিনি বলেন, অামাদের দেশে অনেক ভালো ভালো অাইন অাছে কিন্তু অনেক ক্ষেত্রে তার বাস্তবায়ন নাই। নারী নির্যাতন রোধে প্রয়োজন ওই সব অাইনের বাস্তব প্রয়োগ।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কাজী রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অারও বক্তব্য দেন- অাইন সচিব অাবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক, তথ্য সচিব নাছির উদ্দিন, শ্রম ও কর্ম সংস্থান সচিব অাফরোজা খান ও ভিকটিম সাপোর্ট সেন্টারের ডিসি ফরিদা ইয়াসমিন।

সারাবাংলা/ এজেডকে/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন