বিজ্ঞাপন

বাংলাদেশসহ আরও দেশের বিপক্ষেও সিরিজ আয়োজন করবে নিউজিল্যান্ড

August 11, 2020 | 11:31 am

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাস দমন সফলতার সঙ্গে করেছে নিউজিল্যান্ড। আর তাই তো এবার নিজ দেশের স্বাভাবিক কার্যক্রম ফেরাতে উদ্যোগী নিউজিল্যান্ড সরকার। এবার গ্রীষ্মে তাই দেশটিতে ক্রিকেট ফেরাতে প্রস্তুতি গ্রহণ করছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। আর ঘরের মাঠে বাংলাদেশকে আতিথ্য দেবে বলেও ঘোষণা দেয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী। অবশ্য কেবল বাংলাদেশই নয় সেই সঙ্গে অস্ট্রেলিয়া (পুরুষ ও নারী দল), পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ঘরের মাঠে সিরিজ আয়োজন করবে ব্ল্যাক ক্যাপসরা।

বিজ্ঞাপন

মার্চে করোনাভাইরাস মহামারি শুরুর পর আন্তর্জাতিক ক্রিকেট থমকে যায়। আর স্থগিত হয়ে যায় বাংলাদেশের বেশ কিছু সিরিজ। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে শ্রীলঙ্কা সফরের ব্যাপারে চলছে জোর আলোচনা। কিন্তু এখনো চূড়ান্ত কিছু জানায়নি বিসিবি কিংবা লঙ্কান বোর্ডের কেউই। ক্রিকেটের এমন কঠিন পরিস্থিতিতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে স্বস্তির সংবাদ জানানো হয়েছে। কিউইরা জানিয়েছে, আসন্ন ঘরোয়া মৌসুমে সফরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ। শুধু বাংলাদেশ নয়; পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজও সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে আসবে বলে জানানো হয়েছে।

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভ হোয়াইট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনা মহামারির মধ্যে সফরকারী দলের খেলোয়াড়দের জন্য যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করা নিয়ে এখনো কাজ চালিয়ে যাওয়া হলেও সফর ঠিক সময়মতোই মাঠে গড়াবে। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা বাংলাদেশ দলের। করোনায় এ বছর কিউইদের বাংলাদেশ সফর (আগস্ট-সেপ্টেম্বর), বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর (সেপ্টেম্বরে) স্থগিত হলেও আগামী বছরের ফেব্রুয়ারির সফরসূচি নিয়ে অবশ্য প্রশ্ন ওঠেনি।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড সফলভাবে ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান সিরিজ আয়োজন করেছে। আর সেখান থেকেই অনুপ্রেরণা নিচ্ছে কিউইরা। ক্রিকেটারদের জৈব সুরক্ষিত পরিবেশ তৈরি করে সিরিজ আয়োজন করবে নিউজিল্যান্ড যার জন্য দেশটির সরকারের সঙ্গে ইতোমধ্যেই আলোচনা করছে কিউই ক্রিকেট বোর্ড। সেই সঙ্গে দেশটির ক্রিকেট বোর্ড আরও জানিয়েছে সেদেশে সফরকারী দেশটির সকল খেলোয়াড় এবং কর্মকর্তাদের সর্বপ্রথম ১৪ দিনের আইসোলেশনে থাকতে হবে এর পরেই সাধারণ কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন।

বিজ্ঞাপন

ডেভ হোয়াইট বলেন, ‘আমরা অনেক দ্রুত এগুচ্ছি। আমি মুঠোফোণে বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে কথা বলেছি। এটা ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট।’

দেশটির ৫০ লাখ মানুষের মধ্যে করোনায় মৃত্যের সংখ্যা ২২। আর এর মধ্যেই করোনাভাইরাস নিয়ন্ত্রণে এনে ফেলেছে নিউজিল্যান্ড এবং দেশটির সাধারণ জনগণ স্বাভাবিকভাবেই জীবনযাপন শুরু করেছেন। ধারণা করা হচ্ছে আগামী বছরের শুরুতে পরিস্থিতি নিশ্চয়ই খেলার আরও অনুকূলে থাকবে। তবে ক্রিকেট ফিরলেও এখনই সাধারণ দর্শকরা স্টেডিয়ামে ফিরবেন কিনা তা নিয়ে কোনো মন্তব্য করেননি কিউই ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভ হোয়াইট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন