বিজ্ঞাপন

দুই বছরে তিনবার নিষিদ্ধ

March 9, 2018 | 1:47 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

দুই বছরে তৃতীয়বারের মতো অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ের বাঁহাতি পেসার ব্রায়ান ভিটোরি। অ্যাকশন সংশোধন না করা পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে আর বল করতে পারবেন না ভিটোরি। ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ে তার জায়গায় খেলবেন রিচার্ড এনগারাভা। আইসিসিও এর অনুমোদন দিয়েছে।

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ চলাকালীন ভিটোরির অ্যাকশন অবৈধ বলে অভিযোগ ওঠে। আইসিসির নিরপেক্ষ প্যানেল তার বোলিং অ্যাকশন বিশ্লেষণ করার পর আন্তর্জাতিক ক্রিকেটে তার বোলিংকে নিষিদ্ধ বলে ঘোষণা করে। এই নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য।

বিশ্বকাপ বাছাই পর্বে নেপালের বিপক্ষে জিম্বাবুয়ের ম্যাচটির অফিসিয়ালি ব্রডকাস্ট ছিল না। এমনকি আফগানিস্তানের বিপক্ষে ম্যাচও সরাসরি সম্প্রচার হয়নি। নেপালের বিপক্ষে ম্যাচে তার বিরুদ্ধে অভিযোগ উঠলে, আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখেন আইসিসির প্যানেল অব হিউম্যান মুভমেন্ট স্পেশালিস্ট হেলেন বায়েন ও মার্ক কিং। সেই ম্যাচটিতে ভিটোরির বোলিংয়ের ভিডিও করা হয়। ওই ভিডিও পৌঁছানো হয় আইসিসির প্যানেল অব হিউম্যান মুভমেন্ট স্পেশালিস্ট হেলেন বাইন এবং মার্ক কিংয়ের কাছে। তাদের বিশ্লেষণেই ধরা পড়ে, ভিটোরির অ্যাকশন পুরোপুরি অবৈধ ছিল।

বিজ্ঞাপন

এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে প্রথমবার নিষিদ্ধ হয়েছিলেন ভিটোরি। মাত্র ৬ মাস পরই ফিরেছিলেন। একই বছর ২৯ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে বুলাওয়েতে ওয়ানডে চলাকালীন আবারও অভিযুক্ত হন ভিটোরি। যে কারণে ওই বছরই ডিসেম্বরে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়।

চলতি বছর ৮ জানুয়ারি প্রিটোরিয়ার হাই পারফরম্যান্স সেন্টারে পরীক্ষা দিয়ে পাস করেন। কিন্তু দুই মাসও হয়নি আবার সন্দেহজনক বোলিং করে মাঠের বাইরে যেতে হলো তাকে। মাত্র চার ম্যাচ খেলে তৃতীয়বার নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ান এ পেসার।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন