বিজ্ঞাপন

সিটিকে চমকে সেমিতে লিওঁ

August 16, 2020 | 3:21 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে এবার যেন চমকের পশরা সাজিয়ে বসেছে দলগুলো। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিকে বিদায় করে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে অলিম্পিক লিওঁ। আর দুর্দান্ত ফুটবল খেলে গোটা বিশ্বকেই চমকে দিয়েছে লিওঁ। শনিবার (১৫ আগস্ট) লিসবনে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে সিটিজেনদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে লিওঁ।

বিজ্ঞাপন

শেষ ষোলতে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসকে বিদায় করে চমক দেখিয়েছিল লিওঁ। এবার পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিকে ঘরে ফেরার টিকিট ধরিয়ে দিয়েছে ফ্রেঞ্চ ক্লাবটি। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে গার্দিওলার সিটিকে। আবারও সিটিজেনদের ইউরোপে সাফল্যের স্বপ্ন ভঙ্গ হলো। ম্যাচের প্রথম ২০ মিনিটেই লড়াইয়ের আভাস দেয় লিওঁ। দুর্দান্ত গতিময় ফুটবল খেলে মাত্র ২৬ মিনিটেই কাউন্টার অ্যাটাকে গোল পেয়ে যায় রুডি গার্সিয়ার দল। কর্নেইয়ের সেই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লিওঁ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে খেলার গতিপথ নিয়ন্ত্রণ করলেও প্রথম ২০ মিনিটে দুই ফ্রি-কিক ছাড়া লিওঁ’র গোলে আর কোনো শট নিতে পারেনি সিটিজেনরা। তবে ৬৯ মিনিটে রহিম স্টার্লিংয়ের কাট ব্যাক থেকে ঠাণ্ডা মাথার ফিনিশে সিটিকে ম্যাচে ফিরিয়ে আনেন অবিশ্বাস্য ফর্মে থাকা কেভিন ডি ব্রুইন। দল এগিয়ে থাকার পর গোল হজম করে সময়তায় ফিরলে মাঠে পরিবর্তন আনেন লিওঁ’র কোচ। অধিনায়ক মেম্ফিস ডিপাইকে তুলে নিয়ে তার বদলি হিসেবে ৭৫ মিনিটে মাঠে নামান মুসা ডেম্বেলেকে। আর এই বদলি খেলোয়াড়ই ম্যাচের ভাগ্য গড়ে দেন।

বিজ্ঞাপন

বদলি হিসেবে মাঠে নামা মুসা ডেম্বেলে ম্যাচের  জোড়া গোল করে লিওঁ’র ৩-১ গোলের জয় নিশ্চিত করেন। ম্যাচের ৭৯ এবং ৮৭ মিনিটে দুর্দান্ত দুই গোল করেন ডেম্বেলে। অন্যদিকে ৮৬ মিনিটে সিটিকে সমতায় নিয়ে আসার দারুণ সুযোগ নষ্ট করেন স্টার্লিং। গ্যাব্রিয়েল জেসুসের ক্রস থেকে বল পেয়েছিলেন ছয় মিটার বক্সের ভেতরে। কিন্তু সেই বল ফাঁকা গোলপোস্টের ওপর দিয়ে পাঠিয়ে দেন এই ফরোয়ার্ড। ম্যাচের বাকি সময়ে বারংবার চেষ্টা করেও আর লিওঁ’র রক্ষণে চিড় ধরানো সম্ভব হয়নি সিটিজেনদের পক্ষে।

এর আগে রিয়াল মাদ্রিদকে শেষ ষোলোর দুই লেগেই ২-১ গোলের একই ফলাফলে বিদায় করে দেয় পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আর দুর্দান্ত ফর্মে থাকা সিটিরই ছিল লিওঁ’র বিপক্ষে ম্যাচ জয়ের সম্ভবনা প্রবল। ইউরোপ ফুটবল ইনডেক্স ম্যাচের আগে জানিয়েছিল ৮১ দশমিক ৯৯ শতাংশ জয়ের সম্ভবনা সিটিজেনদের আর কোনো অঘটন ঘটার সম্ভবনা অর্থাৎ অলিম্পিক লিওর জয়ের সম্ভবনা ১৯ দশমিক ০১ শতাংশ।

তবে ফুটবল যে অনিশ্চয়তার খেলা তা বেশ হাড়ে হাড়ে দেখিয়ে দিল লিওঁ। দুর্দান্ত ফুটবল খেলে ১৯ শতাংশ সম্ভবনাকেই শতভাগ সম্ভবনায় পরিণত করেছেন। আর ম্যানচেস্টার সিটির মতো প্রিমিয়ার লিগ জায়ান্টদের হারিয়ে দিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। আগামী বৃহস্পতিবার (২০ আগস্ট) বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে দ্বিতীয় সেমিফাইনাল খেলতে মাঠে নামবে অলিম্পিক লিওঁ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন