বিজ্ঞাপন

৩০০’র মাইলফলকে শোয়েব মালিক

March 9, 2018 | 3:26 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

৪১০টি টি-টোয়েন্টি খেলে নিজেকে অনেকটাই এগিয়ে রেখেছেন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের চেয়ে বিভিন্ন দেশের ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলা ক্যারিবীয়ান তারকা কাইরন পোলার্ড। সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটারদের তালিকায় সাত নম্বরে চলে আসা পাকিস্তানের শোয়েব মালিকের নামের পাশে ম্যাচ ৩০০টি। পাকিস্তানি কোনো ক্রিকেটার হিসেবে তিনি নিজেকে তুলে নিয়েছেন অনন্য এক উচ্চতায়।

চলমান পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সবশেষ ম্যাচ খেলার মধ্যদিয়ে ৩০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন শোয়েব মালিক। এবার পিএসএলের নতুন দল মুলতান সুলতানসের অধিনায়ক তিনি। দুবাইয়ে কোয়েটা গ্লাডিয়েটর্সের বিপক্ষে নিজের ৩০০তম ম্যাচে ব্যাট হাতে শোয়েব মালিক করেছেন অপরাজিত ৬৫ রান আর বল হাতে ১৮ রান দিয়ে নিয়েছেন একটি উইকেট।

সর্বোচ্চ টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড (৪১০), দুইয়েও আরেক ক্যারিবীয়ান তারকা ডোয়াইন ব্রাভো। তিনি খেলেছেন ৩৭৫ ম্যাচ। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম খেলেছেন ৩২৫ ম্যাচ, অবস্থান তৃতীয়। চারে থাকা ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল খেলেছেন ৩২৩ ম্যাচ।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরীওয়ালা বলা হয় ক্যারিবীয়ানদের। পাঁচ নম্বরেও আরেক ক্যারিবীয়ান, ডোয়াইন স্মিথ খেলেছেন ৩১৪ ম্যাচ। ষষ্ঠ জায়গাটা অবশ্য দক্ষিণ আফ্রিকার অ্যালবি মরকেলের দখলে। তিনি খেলেছেন ৩০৭টি ম্যাচ। আর সদ্য সাতে ওঠেছেন পাকিস্তানের শোয়েব মালিক (৩০০)।

শোয়েব মালিক জাতীয় দলের জার্সিতে খেলেছেন ৯২টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে ৮৬ ইনিংসে ব্যাট করে তার রান ১ হাজার ৮২১। সব টি-টোয়েন্টি মিলিয়ে তার নামের পাশে রান ৭ হাজার ৬৫৩, যা কোনো পাকিস্তানি ক্রিকেটারের ব্যাট থেকে আসা সর্বোচ্চ রান। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে খেলেছেন বার্বাডোস, চিটাগং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস, হোবার্ট হ্যারিকেন্স, ইসলামাবাদ, করাচি কিংস, মুলতান সুলতানস, শিয়ালকোট, ইউভা নেক্সট, ওয়ারউইকশায়ারের জার্সিতে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন