বিজ্ঞাপন

সোমালিয়ায় জঙ্গি হামলা, মৃত ১০

August 17, 2020 | 10:59 am

আন্তর্জাতিক ডেস্ক

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি হোটেলে আল শাবাব জঙ্গিগোষ্ঠী নির্বিচারে হত্যাকাণ্ড চালানোর পর স্পেশাল ফোর্সের অভিযানে রক্তাক্ত সংকটের অবসান ঘটেছে।

বিজ্ঞাপন

রোববার (১৬ আগস্ট) লিডো সমুদ্র সৈকতের পাশে এলিট হোটেলের এ ঘটনায় অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পাশাপাশি, অজ্ঞাত সংখ্যক জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সোমালিয়ার স্পেশাল ফোর্স।

এদিকে রয়টার্স জানায়, হামলাকারীরা হোটেলের সামনে একটি গাড়ি বোমা বিস্ফোরণের পর স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলিবর্ষণ করে। এ ঘটনার আরও ২০ জন আহত হয়েছেন বলে জানানো হয়েছে।রে।

বিজ্ঞাপন

সম্প্রতি নির্মিত ওই হোটেলের মালিক দেশটির পার্লামেন্ট সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবদুল্লাহ মোহাম্মদ নোর এবং হোটেলটিতে সরকারি কর্মকর্তাদের আনাগোনা ছিল বলে বিবিসি জানিয়েছে।

কয়েকজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, প্রথম বিস্ফোরণের শব্দ মোগাদিশুজুড়ে শোনা গেছে। বিস্ফোরণের পর ওই এলাকা থেকে লোকজন পালাতে শুরু করলে হুড়োহুড়ি লেগে যায়।

এরপর, নিরাপত্তা বাহিনীর সদস্যরা হোটেলটির বের হওয়ার সবগুলো পথ বন্ধ করে দিয়ে ভিতরে অবস্থান নেওয়া বন্দুকধারীদের সঙ্গে গুলিবিনিময় শুরু করে। তার চার ঘণ্টা পর সরকারি মুখপাত্র ইসমায়েল মুখতার এক টুইটার বার্তায় জানান, সব বন্দুকধারীকে হত্যা করে হোটেলটি অবরোধমুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সময় প্রায় মধ্যরাতে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসওএনএনএ জানায়, স্পেশাল ফোর্সের অভিযান শেষে হোটেল থেকে ২০৫ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে কয়েকজন মন্ত্রী, আইনপ্রণেতা ও বেসামরিক ব্যক্তি রয়েছেন জানানো হয়।

অন্যদিকে, হামলায় মৃতদের মধ্যে দেশটির তথ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তা রয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন