বিজ্ঞাপন

বঙ্গবন্ধু ছিলেন নান্দনিক: আতিউর রহমান

August 18, 2020 | 7:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন নান্দনিক। সবকিছুতেই তার নান্দনিকতা ছিল। কথা বলার ধরন, লেখার স্টাইল, রাজনৈতিক চিন্তাভাবনা সবকিছুতেই তিনি নান্দনিক ছিলেন। এমনকি তিনি রবীন্দ্রনাথের বই ছাড়া কখনো জেলে যেতেন না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ আগস্ট) জন-ইতিহাস চর্চাকেন্দ্র আয়োজিত ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন’ শীর্ষক এক ওয়েবিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. আতিউর রহমান এসব কথা বলেন।

জন ইতিহাস চর্চাকেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. মেসবাহ কামালের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ।

আতিউর রহমান বলেন, কৃষির প্রতি তিনি প্রাধান্য দিতেন। কৃষি ও শিল্পের যুগপৎ উন্নয়নের কথা চিন্তা করতেন। কৃষকের জন্য তিনি রেশনিং ব্যবস্থা চালু করেছিলেন। বঙ্গবন্ধু অন্তভুর্ক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের কথা ভাবতেন। মানুষের প্রতি তার ছিল অক্ষয় ভালোবাসা। বঙ্গবন্ধু সাহিত্যিকও ছিলেন।

বিজ্ঞাপন

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বঙ্গবন্ধু থাকলে বেসরকারি বিশ্ববিদ্যালয় এতটা প্রসারিত হতো কি না সেটা বলা মুশকিল। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় কিছুটা হতো। কারণ তিনি তার সময়কার বাজেটে ব্যক্তি উদ্যোগকে প্রধান্য দিয়েছেন।

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন