বিজ্ঞাপন

নতুন যাদের বার্সায় চান কোম্যান

August 20, 2020 | 5:00 pm

স্পোর্টস ডেস্ক

এই তো ২৪ ঘণ্টা আগেই বার্সেলোনার প্রধান কোচের দায়ভার তুলে দেওয়া হয়েছে রোনাল্ড কোম্যানের ওপর। আর এসেই দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিচ্ছেন নেদারল্যান্ডসের সাবেক এই কোচ। এর মধ্যে দলে তরুণ খেলোয়াড় ভেড়ানোর প্রস্তাব দিয়েছেন এই ডাচ কিংবদন্তি। কোম্যানের তালিকায় আছেন আয়াক্সের মিডফিল্ডার ভ্যান ডি বিক, ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার এরিক গার্সিয়া এবং ইন্টার মিলানের স্ট্রাইকার লটারো মার্টিনেজ।

বিজ্ঞাপন

বায়ার্ন মিউনিখের কাছের ভরাডুবির পর পুরো স্কোয়াডই ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে বার্সা বোর্ড। আর এই কারণেই দলের বয়স্ক খেলোয়াড়দের বিক্রি করে তরুণ খেলোয়াড়দের দলে ভেড়ানোর আগ্রহ বার্সা বোর্ডের। মধ্যমাঠে বার্সেলোনার প্রধান তিন খেলোয়াড় সার্জিও বুস্কেটস (৩২), ইভান রাকিটিচ (৩২) এবং আর্তুরো ভিদাল (৩৩) গড় বয়স ৩২ এরও বেশি। অর্থাৎ তরুণ খেলোয়াড়দের সঙ্গে ক্ষিপ্রতা কিংবা গতি অথবা ফিটনেস কোনো দিক দিয়েই পারছেন না। আর তার দেখা বেশ ভালোভাবেই মিলেছে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধের ম্যাচে।

তাই তো ক্লাবের মধ্যমাঠে নতুন খেলোয়াড় আনতে চান কোম্যান। আর এই তালিকায় তার পছন্দের শীর্ষে ডনি ভ্যান ডি বিক। গত দুই মৌসুমে দুর্দান্ত পারফরম করে ইউরোপের জায়ান্ট ক্লাবদের নজরে আসেন তিনি। গেল মৌসুমে গুঞ্জন উঠেছিল রিয়াল মাদ্রিদে পাড়ি জমাবেন তিনি। তবে এবারে শোনা যাচ্ছে অর্থনৈতিক মন্দার কারণে তাকে আর দলে আনতে পারছে না স্প্যানিশ ক্লাবটি। আর এই সুযোগই নেওয়ার চেষ্টা করছে বার্সেলোনা। ২৩ বছর বয়সী ডি বিক বার্সা মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের দীর্ঘদিনের ক্লাব সতীর্থ। আয়াক্সের হয়ে এই দুই মিডফিল্ডার মিলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন অতীতে। আর তাই তো তাদের রসায়ন কাজে লাগিয়ে বার্সাতেও কোম্যান গড়তে চান দুর্ধর্ষ মিডফিল্ড।

বিজ্ঞাপন

মৌসুম জুড়ে বার্সেলোনার রক্ষণ নিয়েও প্রশ্ন উঠেছে। অভিজ্ঞ জেরার্ড পিকে (৩৩) এবং জর্দি আলবা (৩১) দুইজনেরই বয়সের ভারে পারফরম্যান্স গ্রাফ পড়তির দিকে। আর তাই তো রক্ষণে ম্যানচেস্টার সিটির তরুণ স্প্যানিশ সেন্টার ব্যাক এরিক গার্সিয়াকে দলে ভেড়াতে উঠে পড়ে লেগেছে বার্সেলোনা। সদ্য সমাপ্ত হওয়া প্রিমিয়ার লিগের মৌসুমে সিটিজেনদের জার্সি গায়ে এরিক গার্সিয়া খেলেছেন ১৩টি ম্যাচ। আর তার উপরেই আস্থা রাখতে চায় বার্সা। এছাড়া ক্লেমেন্ট লেংলে তো মৌসুম জুড়ে দুর্দান্ত পারফর্ম করেছেই।

এদিকে উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ গত জানুয়ারিয়াতে ৩৩ বছরে পা দিয়েছেন। আর ইনজুরি সমস্যার সঙ্গে সঙ্গে পড়তি ফর্মও বার্সেলোনাকে ভুগিয়েছে। আর তাই তো তাকে দল থেকে বিদায় জানাতে উঠে পড়ে লেগেছে বার্সা। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে ইতোমধ্যেই সুয়ারেজের জন্য আয়াক্স ১৫ মিলিয়ন ইউরো প্রস্তাব দিয়েছে। তবে বার্সেলোনা তার জন্য ২৭ থেকে ৩০ মিলিয়ন ইউরো চাইছে।

তবে কোম্যান বাস্তবতাও বুঝতে পারছেন। করোনাভাইরাসের কারণে ইউরোপের সব বড় ক্লাবই আর্থিকভাবে লোকসান গুনেছে। আর তাই তো লটারো মার্টিনেজ, ডনি ভ্যান ডি বিক এবং এরিক গার্সিয়াকে দলে ভেড়াতে হলে গুণতে হবে বড় অর্থ। তাই তো কোম্যান বলছেন, ‘বড় ক্লাবগুলো এই মহামারির সময়ে আর্থিকভাবে বড় লোকসান গুনেছে। আমি বুঝতে পারছি পাঁচ-ছয়জন খেলোয়াড় একবারে দলে ভেড়ানো খুবই কষ্টকর ব্যাপার হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন