বিজ্ঞাপন

ফসলি জমিতে সৌরবিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

August 23, 2020 | 8:34 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: জেলার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর মাঠে তিন ফসলি জমিতে একটি বিদেশি কোম্পানি সৌরবিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের উদ্যোগ নেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে গ্রামবাসী। রোববার (২৩ আগস্ট) বিকালে এলাকার কৃষকেরা এই মানববন্ধন করেন। গ্রামবাসীর অভিযোগ, প্ল্যান্ট নির্মাণে বিরোধীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার হুমকিও দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

কৃষ্ণপুর গ্রামবাসী জানান, তাদের গ্রামের মাঠের জমি খাদ্য উৎপাদনে সমৃদ্ধশালী। এ মাঠের জমিতে প্রত্যেকটি ফসলই ফলে। গত কয়েক বছর আগে ‘সাইক্লিট এনার্জি’ লিমিটেড নামের একটি বিদেশি কোম্পানি উপজেলা কৃষি বিভাগ দিয়ে একটি জরিপ চালায়। ওই জরিপে বলা হয়, ওইসব মাঠে কোনো ফসল ফলে না। কিন্তু কৃষকরা ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ করলে কোম্পানির তৎপরতা থেমে যায়। তবে সম্প্রতি ক্ষমতাসীন দলের কিছু রাজনৈতিক নেতাকে ‘ম্যানেজ করে’ জমি থেকে কৃষকদের উৎখাত করে সৌরবিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণে তৎপর হয়ে উঠেছে কোম্পানিটি।

কৃষকদের দাবি, সৌরবিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণ হলে শুধু কৃষি জমিই কমবে তা নয়, এলাকার পরিবেশের ওপর মারাত্মক প্রভাবও পড়বে। ফলে এলাকায় একদিকে খাদ্য ঘাটতি হবে অন্যদিকে জনস্বাস্থ্যও হুমকির মুখে পড়বে।

সাবেক ইউপি সদস্য জেহের আলী, ঠান্ডু, শওকত আলীসহ একাধিক কৃষক অভিযোগ করে বলেন, ‘এলাকার একটি প্রভাবশালী মহল তাদের নিজেদের লাভের কথা চিন্তা করে আমাদের একমাত্র ফসলি মাঠ, যেখানে বছরে তিন থেকে চারটি ফসল উৎপাদন হয়, সেই মাঠে ফসল হয়না দেখিয়ে সৌরবিদ্যুৎ প্লান্ট নির্মাণের পায়তারা করছেন।’

বিজ্ঞাপন

জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার বলেন, ‘কৃষ্ণপুর মাঠের জমি আবাদী। সেখানে সব ধরনের আবাদ হচ্ছে। সৌরবিদ্যুৎ প্ল্যান্ট হওয়া না হওয়ার বিষয়টি কৃষি বিভাগের নয়। কৃষকরা জমি দিলে হবে, না দিলে হবে না। তবে আমরা ফের জমিটিতে জরিপ চালাবো।’

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন