বিজ্ঞাপন

টিভিতে দেখানো হবে ‘জন্মভূমি’

August 24, 2020 | 8:55 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশে রোহিঙ্গাদের জীবন নিয়ে প্রসূন রহমান নির্মাণ করেছিলেন ‘জন্মভূমি’। মঙ্গলবার (২৫ আগস্ট) এদেশে রোহিঙ্গাদের আসার ৩ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষ্যে ছবিটি সকাল ১০টা ১০ মিনিটে আরটিভিতে দেখানো হবে।

বিজ্ঞাপন

‘জন্মভূমি’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি’ মুক্তি পায় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর। চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। আর তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন-নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া। সেই স্বপ্নকে ঘিরে একাধিক টানাপোড়নের গল্প নিয়ে নির্মিত হয়েছে জন্মভূমি। জাতিসংঘের সদর দপ্তরসহ বিশ্বের প্রায় ১৫টি ফেস্টিভ্যাল এবং আমেরিকার হাউজ অব কমেন্স-এ প্রদর্শিত হয়ে প্রশংসা অর্জন করেছে জন্মভূমি চলচ্চিত্রটি।

ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন