বিজ্ঞাপন

অধিকাংশ শেয়ারের দাম কমলেও বেড়েছে লেনদেন ও সূচক

August 25, 2020 | 6:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে অধিকাংশ শেয়ারের দাম কমলেও সূচক ও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। মঙ্গরবারও (২৫ আগস্ট) দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৮৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের তুলনায় ৫৭ কোটি টাকা বেশি। তবে আজও টানা চতুর্থ দিনের মতো ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমেছে। দিনে শেষে উভয় পুঁজিবাজারে আর্থিক ও শেয়ার লেনদেন বেড়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৭টি প্রতিষ্ঠানের ২৭ কোটি ২০ লাখ ৮২ হাজার ৮৬৯ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৭২টির এবং ৪৮টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৮১ পয়েন্টে উন্নীত হয়। ডিএসইর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৬০ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৭৮৬টি ১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৭ কোটি টাকা বেশি।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬৮টি প্রতিষ্ঠানের ১ কোটি ১৩ লাখ ৭৮ হাজার ৬৫২টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১১১টির এবং ৪৬টি শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৬৪৬ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ২৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন