বিজ্ঞাপন

সরকার সরাতে প্রয়োজন ইস্পাত কঠিন ঐক্য – মির্জা ফখরুল

August 28, 2020 | 10:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশকে একনায়কতন্ত্র থেকে গণতন্ত্রে ফিরিয়ে আনার আন্দোলনে ‘ইস্পাত কঠিন ঐক্য’ প্রয়োজন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ আগস্ট) রাতে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব’ এর ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ড্যাবের ওপর প্রামাণ্য চিত্র উপস্থানের পরপরই লন্ডন থেকে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বক্তব্যে মির্জা ফখরুল বলেন, আমরা এখন যে সংগ্রাম করছি, যে লড়াই লড়ছি– সেটা আমাদের বাঁচা মরার লড়াই, এটা আমাদের অস্তিত্বের লড়াই, আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের লড়াই। আমরা জানি যে, এই সংগ্রাম খুব কঠিন। ডিক্টেটরশিপ থেকে ডেমোক্রেসিতে ফিরে আসা খুব কঠিন। সেই লড়াইয়ে আমাদের জয়ী হতে হবে। সেজন্য আমাদের এ্খন যেটা প্রয়োজন তা হচ্ছে ‘ইস্পাত কঠিন ঐক্য’।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, একদিকে আমাদের বিএনপির ঐক্য, সহযোগী ও অঙ্গসংগঠনগুলোর ঐক্য। অন্যদিকে একটা জাতীয় ঐক্য। জাতীয় ঐক্য তৈরি করেই এই ভয়াবহ একদলীয় শাসনব্যবস্থা সরাতে হবে।

এছাড়াও, আমাদের অনেক মানুষ ত্যাগ স্বীকার করেছেন। ৩৫ লাখ মানুষ আসামি হয়েছেন। এক লাখের ওপরে মামলা হয়েছে। আমাদের হাজারের ওপরে মানুষ খুন হয়ে গেছে। আমাদের ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ ৫‘শ ওপরে নেতা-কর্মী গুম হয়েছেন। অসংখ্য মামলায় জর্জরিত আমাদের নেতা-কর্মীরা। এই নিপীড়ন থেকে আমাদের চিকিৎসকরাও রেহাই পাননি – বলেন মির্জা ফখরুল।

তিনি বলেন, ‘আজকে এই কোভিডের ফলে দেশে যে অর্থনৈতিক দুরাবস্থা সৃষ্টি হচ্ছে, মানুষ যে অসহায় অবস্থায় পড়ছে — এর থেকেও আমাদের বেরিয়ে আসতে হবে।’

বিজ্ঞাপন

ফখরুল বলেন, ‘একদিকে যেমন করোনা প্রতিরোধের জন্য আমরা সবাই একতাবদ্ধ হয়ে কাজ করছি। বিএনপি অঙ্গসংগঠন, সহযোগী সংগঠনগুলো একইভাবে গণতন্ত্রকে রক্ষার জন্য, মানুষের অধিকার ফিরিয়ে আনবার জন্য দেশনেত্রী বেগম খালেদা জিয়া যিনি আমাদের গণতন্ত্র ও স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক তাকে মুক্ত করবার জন্যে, আমাদের নেতা যিনি সম্ভাবনাময় আমাদের তরুণ নেতা তারেক রহমানকে ফিরিয়ে আনবার জন্যে আমরা যে গণতান্ত্রিক যে আন্দোলন শুরু করেছি সেই আন্দোলনকে ঈপ্সিত লক্ষ্যে পৌঁছাতে হবে।’

অন্যদিকে, ড্যাবের সভাপতি ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সালাম ও সিনিয়র সহ-সভাপতি আবদুস সেলিমের পরিচালনায় ওই ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরুউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. ম্ঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ড্যাব নেতা অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, জহিরুল ইসলাম শাকিল, মেহেদি হাসান।

ওই ভার্চুয়াল আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে ড্যাবের সাবেক সভাপতি অধ্যাপক ডা. এ কে এম আজিজুল হক, মহাসচিব অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনসহ বিভিন্ন জেলার চিকিৎসকরা যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন