বিজ্ঞাপন

মেসিকে পেতে পরিশোধ করতে হবে রিলিজ ক্লজ: লা লিগা

August 30, 2020 | 8:49 pm

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসি ক্লাব ছাড়ছেন এমন তথ্য জানান দেওয়ার পর থেকে দ্বন্দ্ব চলছে বার্সেলোনা এবং খোদ লিওনেল মেসির মধ্যে। মেসি চাইছেন তিনি তার চুক্তির শর্ত অনুযায়ী ফ্রীতে ক্লাব ছাড়বেন। আর বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ থেকে জানানো হয় মেসির সেই শর্তের মেয়াদ শেষ হয়েছে জুনে। আর এখন তাকে দলে ভেড়াতে হলে গুনতে হবে রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরোর পুরোটাই। আর এবার লা লিগাও এক অফিসিয়াল বিবৃতির মাধ্যমে জানিয়ে দিল মেসির জন্য রিলিজ ক্লজের সম্পূর্ণ অর্থই গুনতে হবে তাকে পেতে আগ্রহী ক্লাবকে।

বিজ্ঞাপন

লা লিগার মতে, মেসি-বার্সার বর্তমান চুক্তিপত্রটি এখনও বৈধ এবং চুক্তির মেয়াদ পূর্ণ করার শর্ত এখনও কার্যকর রয়েছে। রোববার এক অফিসিয়াল বিবৃতিতে স্প্যানিশ লা লিগার কর্তৃপক্ষ জানিয়েছে, বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে দল ছাড়তে চাইলে মেসির রিলিজ ক্লজের (৭০০ মিলিয়ন ইউরো) পুরো অর্থ অবশ্যই পরিশোধ করতে হবে। অর্থাৎ বিনামূল্যে (কোনো ট্রান্সফার ফি ছাড়া) নতুন ঠিকানায় পাড়ি জমাতে পারবেন না তিনি।

বিবৃতিতে তারা আরও জানিয়েছে, রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রিলিজ ক্লজ ব্যতীত বার্সা ছাড়ার ব্যাপারে কোনো ধরনের সাহায্য করবে না তারা।

শৈশবের ক্লাবের সঙ্গে মেসি শেষবার ২০১৭ সালে চুক্তি নবায়ন করেছিলেন। আর সেবার সেই চুক্তিপত্রে শর্ত ছিল ২০২০ সালের জুনের ইউরোপিয়ান ফুটবল মৌসুম শেষ হওয়ার পর মেসি চাইলে ক্লাব ছাড়তে পারবেন। চুক্তি অনুযায়ী মেসিকে বার্সেলোনায় থাকতে হবে ২০২১ সালের জুন পর্যন্ত। আর চুক্তি স্বাক্ষরের সময় মেসির রিলিজ ক্লজ রাখা হয়েছিল ৭০০ মিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

এদিকে স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা সার দাবি করেছে, মেসির সঙ্গে বার্সেলোনার সর্বশেষ চুক্তির একটা কপি তাদের হাতে এসেছে। যাতে দেখা যাচ্ছে, ২০১৭ সালে বার্সার সঙ্গে তিন বছরের চু্ক্তি হয়েছিল মেসির। এই তিন বছরের মধ্যে মেসি বার্সা ছাড়তে চাইলে আগ্রহী ক্লাবকে ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ দিতে হবে। চুক্তিতে উল্লেখ আছে তিন বছর শেষ হলে এক বছর চুক্তি বড়ানোর সুযোগ আছে। তবে সেই বছরের জন্য কোন রিলিজ ক্লজ থাকবে না। অর্থাৎ মেসি চতুর্থ বছরে ক্লাব ছাড়তে চাইলে আগ্রহী ক্লাবকে রিলিজ ক্লজ দিতে হবে না।

হিসেবে মতে তিন বছরের চুক্তির মেয়াদ শেষ হয়েছে সদ্য শেষ হওয়া মৌসুম শেষে। চুক্তি ছিল ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০১৯-২০ মৌসুমের জন্য। আসন্ন মৌসুমে অর্থাৎ ২০২০-২১ মৌসুমের জন্য তার রিলিজ ক্লজের বিষয়টি কার্যকর হবে না!

কাদেনা সারে’র দাবি সত্যি হলে, কোনো ঝামেলা ছাড়াই নতুন ঠিকানায় পাড়ি দিতে পারবেন তর্ক সাপেক্ষে বর্তমান সময়ের সেরা ফুটবলারটি। ‘বার্সেলোনায় থাকতে চাই না’ মেসি এক ঘোষণা দেওয়ার পর থেকেই তাকে দলে ভেড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বেশ কয়েকটি প্রভাবশালী ক্লাব। গণমাধ্যমের খবর, এই দৌঁড়ে সবচেয়ে এগিয়ে আছে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

এদিকে, আগামী মৌসুমকে সামনে রেখে অনুশীলন শুরু করার লক্ষ্যে আজ পিসিআর টেস্ট করা হয়েছে বার্সেলোনার ফুটবলারদের। এই টেস্টে উপস্থিত হননি মেসি। শোনা যাচ্ছে, বার্সেলোনার অনুশীলনেও যোগ না দেওয়ার ইচ্ছার কথা জানিয়ে দিয়েছেন মেসি। উল্লেখ্য, খেলোয়াড়দের শরীরে কোনো রোগের উপস্থিতি আছে কিনা তা জানতে নতুন মৌসুমের আগে পিসিআর টেস্ট করানো হয়।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন