বিজ্ঞাপন

ডিএসইতে লেনদেন আবারও হাজার কোটি টাকা ছাড়িয়েছে

August 31, 2020 | 3:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে আবারও লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। সোমবার (৩১ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ১৬৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ২৫৯ কোটি টাকা বেশি।

বিজ্ঞাপন

এর আগে গত বৃহস্পতিবার ডিএসইতে ৯০৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। এরপর শুক্র ও শনি এই দুদিন সাপ্তাহিক ছুটি এবং রোববার সরকারি ছুটি থাকায় টানা তিন দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল। সোমবার দিন শেষে ডিএসইতে আবারও হাজার কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এর আগে গত ১৯ আগস্ট ডিএসইতে সবশেষ ১ হাজার কোটি টাকার শেয়ার লেনদেন হযেছিল।

এদিকে সোমবার ডিএসইতে ৩৫৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ৮৩ লাখ ৬৬ হাজার ৪৪৫ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৯১টির এবং ৪১টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ছয় পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৯ পয়েন্টে উন্নীত হয়। ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৯ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ১৬৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬৩টি প্রতিষ্ঠানের ১ কোটি ২৯ লাখ ৮৯ হাজার ১৪৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ১১৬টির এবং ৪৫টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। সিএসইর সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯০৮ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে ৩২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন