বিজ্ঞাপন

‘আগস্টে মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৬৮ শতাংশ’

September 1, 2020 | 8:34 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: আগস্ট মাসে দেশের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৮ শতাংশে, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যষ্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক শূন্য ৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭ শতাংশ। আর খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৫ শতাংশে, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ২৮ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদনটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হয়েছে বলে জানা গেছে।

বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, আগস্ট মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮১ শতাংশ, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৭২ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যষ্ফীতি হয়েছে ৬ দশমিক শূন্য ৬ শতাংশ, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৭৬ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫১ শতাংশে, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৬৮ শতাংশ।

অন্যদিকে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়ে হয়েছে ৫ দশমিক ৬ শতাংশ, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৯ শতাংশে, যা তার আগে মাসে ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যষ্ফীতি কমে হয়েছে ৪ দশমিক ৭ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন