বিজ্ঞাপন

শেষ মুহূর্তে জার্মানির জয় হাতছাড়া

September 4, 2020 | 12:41 pm

স্পোর্টস ডেস্ক

মহামারী করোনাভাইরাসের মধ্যে মাঠে ফুটবল ফিরেছে অনেক আগেই। অসমাপ্ত লিগগুলো শেষ হলো করোনাকালে। অপেক্ষা ছিল আন্তর্জাতিক ফুটবলের। কাল সেই অপেক্ষা ঘুচেছে। উয়েফা নেশন্স লিগের মধ্যদিয়ে করোনাকালে আন্তর্জাতিক ফুটবলও মাঠে ফিরল। কাল বৃহস্পতিবার আন্তর্জাতিক ফুটবল ফেরার দিনে জার্মানির বিপক্ষে ১-১ গোলের ড্র করেছে স্পেন।

বিজ্ঞাপন

টানা ফুটবলের ধকলের কারণে কালকের ম্যাচে প্রথম সারির বেশ কয়েকজন ফুটবলারকে বিশ্রাম দিয়েছিল জার্মানি। তবুও স্পেনের বিপক্ষে মাঠের সেরা দল ছিলেন জার্মানরাই। স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়ার দুর্দান্ত কিছু সেভের কারণে একের পর এক গোলের সুযোগ নষ্ট হচ্ছিল জার্মানির। এর মধ্যে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা ম্যাচের ৫১ মিনিটে গোল পেয়ে গেলে মনে হচ্ছিল এটাই বুঝি ম্যাচের ভাগ্য নির্ধারক হবে। কিন্ত যোগ করা সময়ে গোল করে সেই সম্ভাবনা সত্য হতে দেননি স্পেনের ডিফেন্ডার হোসে লুইস গায়ার।

ম্যাচে বলের দখল বা আক্রমণ দুই দিকেই ধার বেশি ছিল জার্মানদের। অনেকবার গোল বাঁচানো ডি গিয়া ৫১ মিনিটে আর পারেননি। বাঁদিক থেকে রবিন গোসেন্সের কাছ থেকে বল পেয়ে বক্সের মধ্য থেকে ডান পায়ের মাটি কামড়ানো এক মাপা শটে স্পেনের গোলরক্ষককে পরাস্ত করেন টিমো ভারনার। এরপরও গোলের সুযোগ তৈরি করেছেন জার্মানরা। কিন্তু গোল আদায় করতে পারেনি।

কখনো নিজেরা সুযোগ নষ্ট করেছেন, কখনো বা চীনের মহাপ্রাচীর হয়ে সামনে দাঁড়িয়েছেন ডেভিড ডি গিয়া। শেষদিকে বার্সেলোনার তরুণ তারকা আনসু ফাতিকে মাঠে নামিয়ে আক্রমণে ধার বাড়াতে চেয়েছেন স্পেনের কোচ লুইস এনরিকে। ফাতি বল জালেও জড়িয়েছিলেন। কিন্তু গোল করার আগ মুহূর্তে স্পেনের অধিনায়ক সার্জিও রামোস জার্মান ডিফেন্ডার ম্যাথিয়াস জিন্টারকে ফাউল করে বসে বলে গোল ধরা হয়নি। মনে হচ্ছিল হার নিয়েই হয়তো মাঠ ছাড়তে হচ্ছে স্পেনকে।

বিজ্ঞাপন

শেষ মুহূর্তে দৃশ্যাপটে হাজির হলেন লুইস গায়া। যোগ করা সময়ের প্রথম মিনিটে তোরেসের বক্সমুখী ক্রসে মাথা ছোঁয়ান রদ্রিগো। বল এসে পড়ে গোলমুখে দাঁড়ানো গায়ার সামনে। সুযোগ কাজে লাগাতে একটুও ভুল করেননি স্প্যানিশ ডিফেন্ডার। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে দু’দল।

এদিকে, দিনে লিগের অপর ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে ইউক্রেন। সার্বিয়াকে ৩-১ গোলে হারিয়েছে রাশিয়া। আর ফিনল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে গ্যারেথ বেলের ওয়েলস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন