বিজ্ঞাপন

‘গাস্তঁ রোবের্জ’ স্মরণে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ

September 4, 2020 | 7:50 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

গত ২৬ আগস্ট কলকাতায় প্রয়াত হয়েছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র শিক্ষক, চলচ্চিত্র চিন্তক ও সংগঠক গাস্তঁ রোবেজ- যিনি সর্বস্তরে ‘ফাদার গাস্তঁ রোবের্জ’ নামে অধিক পরিচিত ছিলেন। প্রায় ৫০ বছরের অধিককাল ধরে তিনি উপমহাদেশে চলচ্চিত্র শিক্ষা, চলচ্চিত্রচিন্তা ও চলচ্চিত্র-সংস্কৃতির রূপবদলে ভূমিকা রেখেছেন। উপমহাদেশের চলচ্চিত্র বিদ্যার পুরোধা ব্যক্তিত্ব বলা হয় তাকে। তার হাত ধরেই ভারতীয় উচ্চ শিক্ষায় চলচ্চিত্রবিদ্যার অর্ন্তভুক্তি ও বিকাশ লাভ করেছে।

বিজ্ঞাপন

১৯৭০ সালে কলকাতায় চলচ্চিত্র শিক্ষার বিদ্যায়তনিক পাঠ শুরুর জন্য ‘চিত্রবানী’ প্রতিষ্ঠা করেন। যা আদতে পশ্চিম বাংলার চলচ্চিত্র-সংস্কৃতিতে প্রাতিষ্ঠানিক শিক্ষার বাতাবরণ গড়ে তুলতে অন্যতম প্রধান ভূমিকা রেখেছে। গাস্তঁ রোবের্জ একজন জেস্যুইট প্রিস্ট বা ধর্মযাজক ছিলেন। এ কারণে তিনি সর্বস্তরে ‘ফাদার গাস্তঁ রোবের্জ’ নামেই অধিক পরিচিত।

চলচ্চিত্রচিন্তার এই খ্যাতিমান তাত্ত্বিক ও লেখকের সরাসরি ছাত্র ছিলেন বাংলাদেশের বহু চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্রকর্মী। গাস্তঁ রোবের্জ গত চার দশকে বহুবার বাংলাদেশে এসেছেন এবং এই দেশে চলচ্চিত্র শিক্ষার বিস্তারে ভূমিকা রেখেছেন। এমন নিবেদিত একজন চলচ্চিত্র সাধক ও চলচ্চিত্র-সংস্কৃতির পুরোধা ব্যক্তিত্বকে হারিয়ে শোকাহত এ দেশের চলচ্চিত্রকর্মীরাও। তাই গাস্তঁ রোবের্জের প্রয়াণে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে তারা আয়োজন করেছে এক স্মরণানুষ্ঠানের।

বিজ্ঞাপন

৫ সেপ্টেম্বর (শনিবার) রাত সাড়ে ৮টায় গাস্তঁ রোবের্জ স্মরণে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) একটি স্মরণসভার আয়োজন করেছে। মহামারির এই দূর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে স্মরণ আয়োজনটি অনলাইনে সম্পন্ন হবে। যা ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের ফেসবুক পেজ হতে সরাসরি সম্প্রচার করা হবে।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন’র সঞ্চালনায় এই স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, ভারতের চলচ্চিত্র শিক্ষক ও লেখক সঞ্জয় মুখোপাধ্যায়, চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন এবং চলচ্চিত্র সমালোচক ও লেখক শৈবাল চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন