বিজ্ঞাপন

ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা

September 5, 2020 | 1:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মুলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা। বিদায়ী সপ্তাহে (৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে গত সোমবার (৩১ আগস্ট) ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৬৯ হাজার ৬৫৬ কোটি ১৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

সপ্তাহজুড়ে পুঁজিবাজার ঊর্ধমুখী থাকায় সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ডিএসইর বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭২ হাজার ৫৮৭ কোটি ৭০ লাখ টাকা। ফলে গত সপ্তাহে ডিএসইর বাজার বেড়েছে ৩ হাজার ৯৩১ কোটি ৫১ লাখ টাকা। ডিএসই সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ডিএসইতে সূত্র জানায়, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন দিনই বাজার ছিল ঊর্ধমুখী। এ সময় সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। সে সঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ২৩৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। এই সময়ে দৈনিক গড় লেনদেন ছিল এক হাজার ৫৯ কোটি টাকা।

অন্যদিকে গত সপ্তাহের আগের সপ্তাহে (২৩ থেকে ২৭ আগস্ট) ডিএসইতে পাঁচ কার্যদিবসে ৪ হাজার ২৮৮ কোটি টাকা শেয়ার কেনাবেচা হয়। ওই সময় গড় লেনদেন ছিল ৮২৮ কোটি টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন গড় লেনদেন বেড়েছে ২৩১ কোটি টাকা বা ২৮ শতাংশ।

বিজ্ঞাপন

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৬৫ পয়েন্ট বা ১.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯২৭.৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.২১ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৫.৩১ পয়েন্ট বা ১.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪১.৮২ পয়েন্টে এবং ১৭১৫.৪১ পয়েন্টে। গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। লেনদেনে অংশ নেওয়া এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৮টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর ২টি কোম্পানির কোনো শেয়ার লেনদেন হয়নি।

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন