বিজ্ঞাপন

‘সংকটে পাশে থেকে সাহস জুগিয়েছেন প্রণব মুখার্জী’

September 5, 2020 | 9:14 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্য প্রয়াত প্রণব মুখার্জীর শোকসভা অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম প্রেসক্লাবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বিজ্ঞাপন

শনিবার (৫ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হল মিলনায়তনে আয়োজিত শোকসভার শুরুতে প্রণব মুখার্জীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বক্তব্যে মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার মোশাররফ হোসেন বলেন, ‘একাত্তরের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন কংগ্রেস নেতা হিসেবে বাংলাদেশের পাশে ছিলেন প্রণব মুখার্জী। যুদ্ধ শুরু হবার পর আমাদের ভারতে প্রবেশ করতে হয়, বিভিন্ন এলাকায় ট্রেনিংয়ের জন্য ক্যাম্প করতে হয়। তখন প্রণব মুখার্জী আমাদের নানাভাবে সহায়তা করেছিলেন। দেশ স্বাধীন হবার পরও বিভিন্ন সংকটে তিনি পাশে ছিলেন।’

‘পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর শেখ হাসিনা ও শেখ রেহানাকে ভারতে নির্বাসিত থাকতে হয়েছিল। তখন প্রণব মুখার্জী ওনাদের সার্বিক সহযোগিতা দিয়েছেন। পরবর্তী সময়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশে ফেরার পরও নিয়মিত তাদের খোঁজ রাখতেন, পাশে ছিলেন। যে কোনো সংকটকালীন সময়ে প্রণব মুখার্জী পাশে থেকে সাহস জুগিয়েছেন। প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে, আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে’– বলেন মোশাররফ।

বিজ্ঞাপন

প্রণব মুখার্জির আত্মজীবনী গ্রন্থ থেকে উদ্ধৃত করে মোশাররফ বলেন, ‘২০০৮ সালে তৎকালীন সেনাপ্রধান ভারত সফরে গেলে প্রণব মুখার্জী শেখ হাসিনা এবং খালেদা জিয়াসহ বাংলাদেশের রাজনৈতিক নেতাদের অন্যায়ভাবে আটকে না রাখার অনুরোধ করেছিলেন।’

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘চট্টগ্রামে স্বাধীনতার পর প্রথম পতাকা উত্তোলন হয়েছিল পুরাতন সার্কিট হাউজ চত্বরে। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এ সার্কিট হাউজের পাশে শিশুপার্ক করা কোনো অবস্থাতেই ঠিক হয়নি। মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতে পুরাতন সার্কিট হাউজকে মুক্তিযুদ্ধের জাদুঘর করা এবং প্রথম পতাকা উত্তোলনের স্থান চিহ্নিত করে সেটি সংরক্ষণসহ সেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করার দাবি জানাচ্ছি।’

বিজ্ঞাপন

শোকসভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস। যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

এছাড়া শোকসভায় শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন- চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সহভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম নাসিরুল হক ও মোস্তাক আহমদ, বর্তমান সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, চট্টগ্রাম সাংবাদক হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, চট্টগ্রাম প্রেসক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, প্রেসক্লাবের স্থায়ী সদস্য জেড এম এনায়েত উল্লাহ এবং জাহিদুল করিম কচি।

এসময় চট্টগ্রাম প্রেসক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, সাংস্কৃতিক সম্পাদক রূপম চক্রবর্তী, ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়ুয়া দেবু, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য স ম ইব্রাহীম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র দাশ, বর্তমান সহ-সভাপতি অনিন্দ্য টিটো উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন