বিজ্ঞাপন

‘অধিদফতরের নিবন্ধন ছাড়া বস্ত্রশিল্প পরিচালনা করা যাবে না’

September 6, 2020 | 7:07 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বায়িং হাউজসহ অন্যান্য সব বস্ত্রশিল্প প্রতিষ্ঠানের অনুকূলে ব্যাংকিং সুবিধা প্রদানের ক্ষেত্রে বস্ত্র অধিদফতরের নিবন্ধন বাধ্যতামুলক করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নিবন্ধন ছাড়া কোনো বস্ত্রশিল্প পরিচালনা করা যাবে না। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৬ সেপ্টেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদারের পাঠানো এক তথ্য বিবরণীতে এ কথা বলা হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, বস্ত্র অধিদফতরের নিবন্ধন না নিয়ে নিয়ম বহির্ভূতভাবে ব্যবসা করছে কিছু বায়িং হাউজ ও বস্ত্রশিল্প প্রতিষ্ঠান। বিভিন্ন অনিয়ম করে এসব প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজারে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। তাই নিবন্ধন ছাড়া বায়িং হাউজসহ অন্যান্য সব বস্ত্রশিল্প প্রতিষ্ঠানকে ব্যাংকিং সুবিধা না দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের অভ্যন্তরীণ বস্ত্র চাহিদা পূরণ, রফতানি বৃদ্ধি এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে দেশের বস্ত্র খাতকে যুগোপযোগীকরণ, আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনে সহায়তাকরণ, টেকসই উন্নয়ন, বিনিয়োগ আকৃষ্টকরণ, আধুনিকায়ন, সমন্বয় ও মান নিয়ন্ত্রণ, বস্ত্রশিক্ষা ক্ষেত্রে চাহিদাভিত্তিক কারিকুলাম প্রণয়ন, গবেষণা, মানবসম্পদ উন্নয়ন ও দক্ষ জনবল সৃষ্টি এবং এ সংক্রান্ত অন্যান্য কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বস্ত্র আইন, ২০১৮ প্রণীত হয়েছে। এ আইনের ২(৬) ও ১২(২) নং ধারা মোতাবেক বস্ত্র অধিদফতরের নিবন্ধন ছাড়া কোনো বস্ত্রশিল্প পরিচালনা করা যাবে না।

বিজ্ঞাপন

তবে কিছু বায়িং হাউজসহ অন্যান্য বস্ত্রশিল্প প্রতিষ্ঠান বস্ত্র অধিদফতরের নিবন্ধন না নিয়ে নিয়ম বহির্ভূতভাবে ব্যবসা পরিচালনা করছে। যা আন্তর্জাতিক বাজারে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। বস্ত্র অধিদফতরে নিবন্ধিত না হওয়ায় এ ধরনের প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক আইনি পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছে না বলেও জানা যায়।

এমতাবস্থায়, বস্ত্র আইন ২০১৮ অনুযায়ী দেশের বায়িং হাউজসহ অন্যান্য সকল বস্ত্রশিল্প প্রতিষ্ঠান বস্ত্র অধিদফতর কর্তৃক নিবন্ধিত হতে হবে। এজন্য ওই আইনের আওতায় গ্রাহক প্রতিষ্ঠানের নিবন্ধনের বিষয়টি নিশ্চিতকরণের জন্য পরামর্শ দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন