বিজ্ঞাপন

১২ সেপ্টেম্বর থেকে ট্রেনের ২৫ শতাংশ টিকিট কাউন্টারে

September 7, 2020 | 10:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১২ সেপ্টেম্বর থেকে ট্রেনের ২৫ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। করোনার কারণে ট্রেন বন্ধ থাকার পর খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে সব টিকিট অনলাইনে বিক্রি হচ্ছিল। এতে দেশের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের যাতায়াতে সমস্যা দেখা দেয়।

বিজ্ঞাপন

সোমবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ রেলওয়ে উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খাঁনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রেলওয়ে জানায়, ট্রেনে এখন ৫০ শতাংশ টিকিট বিক্রি হয়। এখন থেকে ট্রেনের ২৫ শতাংশ আসন কাউন্টারের মাধ্যমে বিক্রি করা যাবে এবং বাকি ২৫ শতাংশ মোবাইল অ্যাপ, অনলাইন ও মোবাইলে ইস্যু করা যাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোনো স্টেশনের অনুকূলে কোনো নির্দিষ্ট শ্রেণিতে বর্তমান নিয়মে বিক্রয়কৃত মোট আসনের ৫০ শতাংশ টিকিটের সংখ্যা ৬টির বেশি হলে কাউন্টার, অ্যাপ, অনলাইন ও মোবাইলের মাধ্যমে ইস্যু করা হবে। এক্ষেত্রে প্রতিটি ট্রেনে মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট থেকে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের অনুকূলে সংরক্ষিত থাকা ২ শতাংশ আসন বাদ দিয়ে হিসাব করতে হবে।

বিজ্ঞাপন

তাছাড়া কাউন্টার ও অ্যাপ, অনলাইন ও মোবাইল কোটায় বিক্রি না হওয়া টিকিট যাত্রার ১২০ ঘণ্টা আগে যেকোনো মাধ্যম থেকে ইস্যু করা যাবে।

এদিকে সকাল ৮টা থেকে কাউন্টারে মাধ্যমে এবং বর্তমান নিয়ম অনুযায়ী সকাল ৬টা থেকে অ্যাপ, অনলাইন ও মোবাইলের মাধ্যমে টিকিট ইস্যু করা যাবে।

বর্তমানে এখন সব মিলিয়ে মোট ৬৭ জোড়া, অর্থাৎ ১৩৪টি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে বিভিন্ন রুটে। যাত্রীদের সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোচের ধারণক্ষমতার শতকরা ৫০ ভাগ টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে। আন্তঃনগর ট্রেনে সকল প্রকার স্ট্যান্ডিং টিকিট বিক্রি বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন