বিজ্ঞাপন

ফ্রান্স, পর্তুগাল জিতলেও ড্র করেছে ইংল্যান্ড

September 9, 2020 | 12:48 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের নিজ নিজ খেলায় জয় পেয়েছে ফ্রান্স, পর্তুগাল এবং বেলজিয়াম। তবে স্রোতের বিপরীতে গিয়ে ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছে তারকাখচিত ইংল্যান্ড দলকে। ডেনমার্কের বিপক্ষে ম্যাচটি গোলশূন্য ড্র’তে শেষ হয়েছে এদিন।

বিজ্ঞাপন

হ্যারি কেন, রহিম স্টার্লিং আর জডান সানচোকে নিয়ে গড়া আক্রমণভাগ এদিন ডেনমার্কের রক্ষণকে তেমন কোনো বিপদেই ফেলতে পারেনি। দলের ভেতর যেন জয়ের ক্ষুধাটাই ছিল না ইংলিশদের। গ্যারেথ সাউথগেট যেন গোটা ম্যাচজুড়েই বুঝতে পারেননি তার দলের কি প্রয়োজন। তাই তো শেষ পর্যন্ত অবিশ্বাস্যভাবে ড্র করেই ক্ষান্ত হতে হয়েছে ইংলিশদের।

ম্যাচের আগে ইংলিশ শিবিরে ঘটে এক দুর্ঘটনা। তরুণ দুই ফুটবলার ম্যানচেস্টার ইউনাইটেডের মেসন গ্রিনউড এবং ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন কোয়ারেনটাইন নিয়ম ভেঙে টিম হোটেলে নারী নিয়ে প্রবেশ করার চেষ্টা করেন। এরপর এই দুই ফুটবলারকে দল থেকে বিদায় করে দেন সাউথগেট। এমন ঘটনার পর দলের মনোবলে বেশ চিড় ধরেছে সেটার দেখা মিলেছে মাঠের ফুটবলে। ডেনমার্কের বিপক্ষের ম্যাচের পরিসংখ্যানটাই কথা বলছে এ সম্পর্কে।

গোটা ম্যাচ জুড়ে ইংলিশদের নয় আধিপত্য ছিল ড্যানিশদের। ম্যাচের ৫৪ শতাংশ বলের দখল লায়ন্সদের অধীনে থাকলেও আক্রমণের দিক দিয়ে ঢের এগিয়ে ছিল ড্যানিশরা। ম্যাচ জুড়ে মোট ১১টি শট নেয় ডেনমার্ক, বিপরীতে ইংলিশদের মোট শট সংখ্যা ছিল মাত্র ৬টি। এর মধ্যেই ড্যানিশরা ৮টি গোলের সুযোগ সৃষ্টি করে, যেখানে ইংলিশরা দুটি কম ৬টি সুযোগ তৈরি করতে পারে।

বিজ্ঞাপন

যদিও ম্যাচের একদম অন্তিম মুহূর্তে ইংলিশদের হয়ে গোল করেই ফেলেছিলেন অধিনায়ক হ্যারি কেন। তবে হ্যারি কেনকে পরাস্থ করেন ক্যাস্পার স্মাইখেল। ড্যানিশ গোলরক্ষক তার দলকে এক পয়েন্ট এনে দেন। এদিকে এই ম্যাচে অভিষেক হয়েছে অ্যাস্টন ভিলার আক্রমণাত্মক মিডফিল্ডার জ্যাক গ্রিলিশের। শেষ দিকে হ্যারি কেনের ওই সুযোগ ছাড়া গোটা ম্যাচেই গোলের কাছে বেশি আক্রমণ করতে পেরেছিল ড্যানিশরা।

এছাড়া ম্যাচের ৮৩ মিনিটে গোলের খুব কাছে গিয়েও বঞ্চিত হয় ডেনরা। ক্রিশ্চিয়ান এরিকসন দূরপাল্লার শট নিলে তা চলে যায় গোলপোস্টেরবাইরে। এর আগে ম্যাচের ৩৭ মিনিটে জর্ডান পিকফোর্ড দুর্দান্ত এক সেভ দিয়ে ইংলিশদের ম্যাচে ধরে রাখেন। ক্যাস্পার ডলবার্গের ডি বক্সের ভেতরে পাওয়া বলে জোরালো শট, আর তাতেই পরাস্থ ইংলিশ রক্ষণ, তবে শেষ ভরসা পিকফোর্ড এ যাত্রায় বাঁচিয়ে দেয় সাউথগেটের দলকে।

শেষ পর্যন্ত দু’দলের কেউই গোলের দেখা না পেলে গোলশূন্য ড্র’তে শেষ হয় ম্যাচটি। এই ড্র’তে এবং আগের ম্যাচে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের দুই নম্বরে অবস্থান করেছে ইংল্যান্ড। আর দুই ম্যাচের দুটিতেই জয় নিয়ে গ্রুপের শীর্ষে বেলজিয়াম। এদিকে একটি ড্র এবং একটি হারে তৃতীয় স্থানে ডেনমার্ক। এবং দুটি ম্যাচেই হেরে টেবলের একদম তলানিতে অবস্থান করছে আইসল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন