বিজ্ঞাপন

নয়া দিগন্ত ও যায় যায় দিন পত্রিকার সম্পাদকসহ ৩ জনের নামে মামলা

September 10, 2020 | 7:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ লেখা প্রকাশের অভিযোগে দৈনিক নয়া দিগন্ত ও দৈনিক যায় যায় দিন পত্রিকার সম্পাদকসহ ৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলার আসামিরা হলেন দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন, যায় যায় দিন প্রত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমানের আদালতে মামলাটি দায়ের করেন মুক্তিযুদ্ধ মন্সের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল।

এদিন আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন পিবিআইকে তদন্তের নির্দেশ দেন। আগামী ২০ অক্টোবরের মধ্যে তদন্ত করে এ প্রতিবেদন জমা তারিখ নির্ধারণ করেন।

এজাহার থেকে জানা যায়,২০১৬ সালের ৩০ মে অভিযুক্ত অধ্যাপক মোর্শেদ হাসান খান দৈনিক যায় যায় দিন প্রত্রিকার ‘স্মৃতিময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধন ছাপেন এবং পরবর্তীতে ২০১৮ সালের ২৬ মার্চ দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে আরেকটি নিবন্ধন ছাপেন।

বিজ্ঞাপন

শিরোনাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তথ্য বিকৃতি করে মিথ্যা, বানোয়াট ও অবমাননাকর বক্তব্য প্রকাশ করেন। পরবর্তীতে অপর আসামি দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও দৈনিক যায় যায় দিন প্রত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ যাচাই বাছাই না করে প্রকাশ ও প্রচার করেন।

আসামিদের এরুপ লেখা প্রকাশ ও প্রচারের ফলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ, ইতিহাস বিকৃতি, দেশবিরোধীর ষড়যন্ত্রের শামিল বলে বাদী মনে করেন মামলার বাদী।

এজাহারে আরও বলা হয়, ‘জ্যোতির্ময় জিয়া’ নিবন্ধে অধ্যাপক মোর্শেদ হাসান খান শিরোনামে লেখেন, আওয়ামী নেতাদের বেশিরভাগই স্বাধীনতা যুদ্ধের সময় তাদের পরিবার পরিজনসহ ভারতে চলে গেলেন এ দেশবাসীকে মৃত্যু ফাঁদে ফেলে দিয়ে নেতৃত্বহীন অবস্থায়। যাকে ঘিরে এ দেশের মানুষ স্বপ্ন দেখতো সেই শেখ মুজিবুর রহমানও। জাতির এ সংকটকালীন মুহূর্তে ত্রাতারূপে আবির্ভূত হন তৎকালীন মেজর জিয়াউর রহমান। স্বাধীনতার ডাক এসেছিল শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার পরে, তার আগে নয়। আমার জানামতে, তিনি কোনো স্বাধীনতার ঘোষণা দেননি।

বিজ্ঞাপন

২০১৬ সালে ৩০ মে দৈনিক যায় যায় দিন পত্রিকায় ‘স্মৃতিময় জিয়া’ শিরোনামে এক লেখাতেও অধ্যাপক মোর্শেদ হাসান খান একই ধরনের বক্তব্য দেন।

মামলাতে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার জারির জন্য প্রার্থনা করা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগে চাকরিচ্যুত ঢাবি শিক্ষক

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন