বিজ্ঞাপন

‘পুঁজিবাজারের লেনদেন ৩-৫ হাজার কোটি টাকায় উন্নীত করতে হবে’

September 12, 2020 | 5:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারের লেনদেনে বৈচিত্র্য আনতে হবে। এই মার্কেট আরও বড় করতে হবে। দৈনিক এক হাজার কোটি টাকার ট্রানজেকশন কোনো ট্রানজেকশন না। এটাকে দ্রুত ৩-৫ হাজার কোটি টাকায় নেওয়ার জন্য সবাইকে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

শনিবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজারের বর্তমান অবস্থা ও আগামী দিনে করণীয় নিয়ে আয়োজিত এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যৌথভাবে ওয়েবিনারটি আয়োজন করে বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

বিএসইসির চেয়ারম্যান বলেন, ‘এই মুহূর্তে পুঁজিবাজারের যতগুলো সমস্যা রয়েছে সেগুলো সম্মিলিতভাবে মোকাবিলার চেষ্টা করতে হবে। সুস্থ, সুন্দর ও স্বচ্ছ পুঁজিবাজার গড়তে দরকার টিম ওয়ার্ক। এই টিমওয়ার্কে স্টেকহোল্ডারসহ সকলের সহযোগিতা কামনা করছি।’

তিনি বলেন, ‘বিনিয়োগকারীকে নিরাপত্তা দিতে হবে। যদি বিনিয়োগকারীর বিনিয়োগকে নিরাপত্তা দিতে না পারি তাহলে কেন তারা বাজারে আসবে? তবে এখানে বিএসইসি একা কিছুই করতে পারবে না। এজন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘আমরা ইক্যুইটিভিত্তিক শেয়ারবাজার থেকে বের হওয়ার চেষ্টা করছি। গত সাড়ে ৩ মাসে প্রায় ৩ হাজার কোটি টাকার সাবঅর্ডিনেটে এবং পারপিচুয়াল বন্ড এবং ৮৫০ কোটি টাকার জিরো কূপন বন্ডের অনুমোদন দিয়েছি। এতে করে বাজারের সবকিছু বৃদ্ধি পাবে। আমাদের নেওয়া উদ্যোগকে ক্ষুদ্র বিনিয়োগকারীরা গ্রহণ করেছে এবং তারা বাজারে আসছে। শুধু তাই নয়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও বাজারে আসছে। ব্যাংকগুলোর ২০০ কোটি টাকা বিনিয়োগ করার কথা থাকলেও দুই-তিনটি ব্যাংক ইতোমধ্যে ৩০০ থেকে ৪০০ কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছে।’

বিএসইসির চেয়ারম্যান বলেন, ‘আমরা ব্যবসাটাকে সহজ করে দিতে চাই। কিছু দুষ্ট লোকের জন্য ৯৫ শতাংশ লোকের ডিস্টার্ব হয়, সেটি সহ্য করা হবে না। দুষ্টু লোকেরা যেন এখান থেকে টাকা নিয়ে পালিয়ে যেতে না পারে সেজন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

পুঁজিবাজারের তথ্য নিয়ে তিনি বলেন, ‘পুঁজিবাজারে আমরা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছি। যত তথ্য লাগবে আমরা সেগুলো দেবো। পুঁজিবাজার থেকে কারা নিষিদ্ধ হয়েছে সে তালিকাও ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘মার্কেটকে সাসটেইনেবল করার ক্ষেত্রে আইসিবি বড় রোল প্লে করতে পারে। নভেম্বর-ডিসেম্বরের মধ্যে আমরা আইসিবিকে রেস্ট্রাকচারিং করব। এরপর তারা মার্কেট সাসটেইনেবলের ক্ষেত্রে আরও বড় রোল প্লে করতে পারবে।’

তিনি আরও বলেন, ‘স্বতন্ত্র পরিচালক দিয়ে ভূমিকা নিয়ে আমরাও বিরক্ত। খুব শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’ এক্ষেত্রে কিছু পরিচালককে রিমুভ করা হতে পারে বলেও জানান তিনি।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ও সাবেক সচিব মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেইন এবং মিউচ্যুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হাসান ইমান, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল বক্তৃতা করেন। অনুষ্ঠানে কি-নোট উপস্থাপন করেন বিএমবিএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন