বিজ্ঞাপন

ইয়েমেনে সৌদিজোটের বিমান হামলা

September 13, 2020 | 1:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের রাজধানী সানায় হুতি বিদ্রোহীদের ব্যারাক ও সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চলিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী। খবর আল এরাবিয়া।

বিজ্ঞাপন

রোববার (১৩ সেপ্টেম্বর) ভোররাতে এসব হামলা চালানো হয় বলে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে বলা হয়েছে।

এদিকে, স্থানীয় সূত্রের বরাতে আল এরাবিয়া আরও জানিয়েছে, জোট বাহিনী সানার উত্তরে আল দেলমি বিমান ঘাঁটিতে হুতিদের আরও চারটি ড্রোন ধ্বংস করেছে।

তবে, বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, তাৎক্ষণিকভাবে জোট বাহিনীর পক্ষ থেকে খবরটি নিশ্চিত করা হয়নি।

বিজ্ঞাপন

এর একদিন আগেই, সানার দুটি এলাকায় বিমান হামলা চালিয়েছিল সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

পাশাপাশি, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) হুতি বিদ্রোহীদের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, সৌদি আরবের রাজধানী রিয়াদের কয়েকটি গুরুত্বপূর্ন স্থাপনায় তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। ওই হামলার জবাবেই সৌদি জোট সানায় হুতিদের সামরিক অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, এক বছর ধরে সানায় বোমাবর্ষণ থেকে বিরত ছিল সৌদি জোট। সাম্প্রতিক সময়ে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৪ সালে সৌদি সমর্থিত ইয়েমেনের সুন্নি প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সরকারকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে, রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ শহর দখল করে নেয় ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীরা। হাদিকে ফের ক্ষমতায় বসানোর চেষ্টায় ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে পশ্চিমা দেশগুলোর সমর্থনে গঠিত সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনী। ইয়েমেনের যুদ্ধে এ পর্যন্ত এক লাখ মানুষের মৃত্যু হয়েছে এবং এ যুদ্ধ বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সঙ্কট তৈরি করেছে বলে ভাষ্য জাতিসংঘের।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন