বিজ্ঞাপন

ধান-চাল সংগ্রহে লক্ষ্য পূরণ না হলেও উদ্দেশ্য সফল: খাদ্যমন্ত্রী

September 17, 2020 | 6:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে দাম স্থিতিশীল রাখতে চাল আমদানি করা হতে পারে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সেজন্য সারাদেশে মজুদ পরিস্থিতি যাচাই করা হচ্ছে। এদিকে চলতি বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহে লক্ষ্য পূরণ না হলেও উদ্দেশ্য সফল হয়েছে বলেও দাবি খাদ্যমন্ত্রীর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) নওগাঁর নিয়ামতপুরে স্থানীয় বিভিন্ন উন্নয়নমূলক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘এবার অভ্যন্তরীণ খাদ্যসশ্য সংগ্রহে লক্ষ্যমাত্রার পুরোটা সংগৃহীত না হলেও যতটুকু সংগৃহীত হয়েছে তা সরকারি মজুদের জন্য যথেষ্ট। ধানের ভাল ফলন ও ন্যায্য দাম পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে। চালের বর্তমান বাজার দর সহনীয় ও স্থিতিশীল আছে। সদ্য সমাপ্ত বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা শত ভাগ পূরন না হলেও উদ্দেশ্য সফল হয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শীতা ও সঠিক সিদ্ধান্তের কারণে প্রকৃতিক দুর্যোগ, করোনা মহামারি ও বন্যা মোকাবিলার পরও দেশে খাদ্যের অভাব নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আগামীতেও চালের বাজার দর সহনীয় ও স্থিতিশীল থাকবে। প্রয়োজনে চাল আমদানি করা হবে। সেজন্য সারাদেশে মজুদ পরিস্থিতি যাচাই করা হচ্ছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির মধ্যে সময় বাড়িয়েও এবার ধান চাল সংগ্রহে লক্ষ্যপূরণ করতে পারেনি সরকার। বোরো ধান চাল সংগ্রহের শেষ দিন (১৫ সেপ্টেম্বর) পর্যন্ত ২০ লাখ মেট্রিক টন ধান-চাল লক্ষ্যমাত্রার মধ্যে সংগ্রহ হয়েছে মাত্র ৮ লাখ ৯১ হাজার ৩৭ মেট্রিক টন।

এছাড়া, সরকারি গুদামে বর্তমানে ১৩ লাখ ১৪ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এরমধ্যে ১০ লাখ মেট্রিক টন চাল এবং ২ লাখ ৩৯ হাজার মেট্রিক টন গম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন