বিজ্ঞাপন

৪৩৬ দিন পর ধোনি ০*

September 20, 2020 | 1:23 am

স্পোর্টস ডেস্ক

আইপিএলের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের ১৬তম ওভারে আম্বাতি রাইডু আউট হতেই টিভি ক্যামেরা ঘুরে গেল মহেন্দ্র সিং ধোনির দিকে। চেন্নাইয়ের ড্রেসিংরুমে দেখা গেল প্যাড পড়ে ব্যাটিংয়ে নামার জন্য রেডি ধোনি। কিন্তু কিছুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়কটি তখন ব্যাটিংয়ে নামলেন না। ব্যাটিংয়ে নামলেন এসে ইনিংসের যখন মাত্র ১০ বল বাকি তখন। খেলেছেন দুটি মাত্র বল, রান করতে পারেননি একটিও। প্রতিযোগিতামূলক ক্রিকেটে ধোনির প্রত্যাবর্তনের দিনটা এমনই কাটল।

বিজ্ঞাপন

দুই বলের মধ্যে একবার ‘আউট’ও হলেন। মু্ম্বাই ইন্ডিয়ান্সের পেসার জাসপ্রিত বুমরাহ প্রথম বলেই বাউন্সারে স্বাগত জানালেন ধোনিকে। পুল খেলতে গিয়ে ব্যর্থ ধোনি। ওদিকে বুমরাহ আবেদন করতেই আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে সেই যাত্রায় বেঁচেছেন। পরের গুড লেংথের ডেলিভারিটা অনসাইডে ঠেলে রান চুরি করতে চেয়ে ব্যর্থ হয়েছেন, সেখানেই বুমরাহর ওভার শেষ। ফাফ ডু প্লেসি পরের ওভারের প্রথম দুই বলেই চেন্নাইয়ে জয় নিশ্চিত করে ফেললেন বলে আর ব্যাটিংয়ের সুযোগ মিলেনি ধোনির। অর্থাৎ প্রত্যাবর্তনের দিনে ধোনি ২ বল খেলে ০ রানে অপরাজিত!

ভারতের সফলতম অধিনায়ক সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন ৪৩৬ দিন আগে। গত ওয়ানডে বিশ্বকাপে, সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে। ধোনির ওয়ানডে ক্যারিয়ারের সেখানেই শেষ দেখছিলেন অনেকে। তবে আইপিএলে পারফরর্ম করে ধোনি ভারতের টি-টোয়েন্টি দলে টিকে যাবেন বলে আশা করছিলেন অনেকে। কিন্তু আইপিএল গত মার্চে শুরু হওয়ার আগেই বিশ্বকে স্তব্ধ করে দিল করোনাভাইরাস।

এর মধ্যে বহু সমালোচনা সইতে হয়েছে। কেন অবসর নিচ্ছেন না এমন কথা সহস্রবার শুনতে হয়েছে ধোনিকে। অবশেষে গত আগস্টের মাঝামাঝিতে হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন ভারতের সফলতম অধিনায়ক। আইপিএল খেলতে গেছেন ‘অবসরপ্রাপ্ত হিসেবেই’। এতোদিন পর মাঠে ফিরে কেমন করেন তাতে আগ্রহী ছিলেন ধোনি ভক্তরা। প্রথম ম্যাচে ভক্তদের সন্তুষ্ট করতে পারলেন না।

বিজ্ঞাপন

ধোনি যে আর আগের ধোনি নেই সেটা তার ব্যাটিং পজিশন নির্বাচনেও বুঝা গেল। চেন্নাইয়ের হয়ে ব্যাটিংয়ে নেমেছিলেন সাত নম্বর পজিশনে। তার আগে ব্যাটিং করেছেন রবীন্দ্র জাদেজা, স্যাম কুরানের মতো ক্রিকেটার, যারা কিনা ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন না কখনোই।

ম্যাচের শেষ দিকে কম বলে বেশি রান প্রয়োজন ছিল চেন্নাইয়ের। এমন পরিস্থিতিতে অতীতে বহু ম্যাচ জিতিয়ে ‘দ্য ফিনিশার’ তকমা পেয়েছেন ধোনি। কিন্তু আজ কঠিন পরিস্থিতিতে নিজে মাঠে না নেমে নামিয়ে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা, স্যাম কুরানদের।

অবশ্য নিজে না নেমে জাদেজা, কুরানদের মাঠে নামিয়ে চেন্নাইয়ের জয়টা নিশ্চিত করেছেন ধোনি। এটাই স্বস্তির!

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা আইপিএল-এর সব ম্যাচ সরাসরি দেখতে পারবেন জিটিভিতে। এছাড়া কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলবিডি’র ওয়েবসাইট www.rabbitholebd.com-এ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন