বিজ্ঞাপন

ট্রাকবোঝাই পচা পেঁয়াজ পাঠিয়েছে ভারত

September 20, 2020 | 7:20 pm

সোহেল রানা, লোকাল করেসপন্ডেন্ট

হিলি: রফতানি বন্ধের ৫ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আসা ১১ ট্রাক পেঁয়াজের বেশিরভাগ পচা বলে জানিয়েছেন আমদানিকারকরা। তারা অভিযোগ করে বলছেন, গতকাল হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১১ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও সেগুলোর বেশির ভাগই পচা।

বিজ্ঞাপন

ব্যবসায়িরা জানান, প্রতিবছর চাহিদা থাকায় দেশের বাজার স্বাভাবিক রাখতে ২ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে থাকেন হিলির আমদানিকারকরা। চলতি বছরের ৬ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৩ মাসে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৭ হাজার মেট্রিক টন। পেঁয়াজ আমদানি স্বাভাবিক থাকলেও বন্যা ও উৎপাদন সংকট দেখিয়ে হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। রফতানি বন্ধের পর ভারতের অভ্যন্তরে টানা ৫ দিন দাঁড়িয়ে থাকে দুই শতাধিক পেঁয়াজবোঝাই ট্রাক।

দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠক শেষে গতকাল হিলি স্থলবন্দর দিয়ে ১১টি ট্রাকে আড়াইশ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। তবে সেসব পেঁয়াজের বেশিরভাগই পচা। বর্তমানে আড়াই হাজার টাকা দামের পেঁয়াজের বস্তা বিক্রি হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা দরে।

বিজ্ঞাপন

আড়ৎগুলো সরেজমিনে দেখা যায়, শনিবার ভারত থেকে আমদানি করা পেঁয়াজগুলোর বেশির ভাগ গরমে পচে গিয়ে পানি ঝরছে। দুর্গন্ধে রাস্তা দিয়ে চলাচল করতেও সমস্যা হচ্ছে পথচারীদের। লোড-আনলোডের কাজ করতেও অনিহা প্রকাশ করছের শ্রমিকরা।

হিলির পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, প্রতিবছর ভারত সরকার আগে থেকে কোনো কিছু আমাদের না জানিয়ে রফতানি বন্ধ করে দেয়। আর এতে করে বড় ধরনের লোকসান গুনতে হয় আমাদের। এবার যেভাবে তারা পচা পেঁয়াজ পাঠিয়েছে তাতে প্রতি ট্রাকে ৫ থেকে ৬ লাখ টাকা লোকসান গুণতে হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন