বিজ্ঞাপন

‘দেশে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শিগগিরই’

September 21, 2020 | 6:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধক ভ্যাকসিনের ট্রায়াল দেশে শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। তিনি বলেন, চীনের বেসরকারি প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের করোনা ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে দ্রুতই শুরু হবে। দুয়েকদিনের মধ্যে চিঠি দিয়ে তারা ট্রায়াল শুরুর দিনক্ষণ জানাবে। সোমবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে এ নিয়ে সংবাদ ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

বিজ্ঞাপন

এ সময় স্বাস্থ্য সচিব বলেন, ‘বিশ্বে বর্তমানে ৯টি কোম্পানি টিকা আবিষ্কারের শেষ পর্যায়ে রয়েছে। বাংলাদেশের অন্তত ৫টি কোম্পানির সঙ্গে আলোচনা চলছে। চীনের সিনোভ্যাক যেকোনো সময় ট্রায়াল শুরু করতে পারে। এছাড়া রাশিয়া বাংলাদেশেই তাদের ভ্যাকসিন উৎপাদন নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।’

আব্দুল মান্নান বলেন, ‘ভারত, রাশিয়ার ভ্যাকসিনের পাশাপাশি ফ্রান্স ও বেলজিয়ামের ভ্যাকসিন পাওয়া নিয়েই কাজ চলছে। ফ্রান্স ও বেলজিয়াম ইতোমধ্যেই তাদের ভ্যাক্সিন ট্রায়ালের জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছে।’ ভ্যাকসিন আগে পেতে সরকারের আর্থিকসহ সবরকম প্রস্তুতি নেওয়া রয়েছে বলেও সচিব আব্দুল মান্নান জানান।

তিনি বলেন, ‘বিশ্বের যেকোনো দেশের সাধারণ মানুষের মাঝে ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে বাংলাদেশেও একইসঙ্গে শুরু হবে।’

বিজ্ঞাপন

প্রথম পর্যায়ে কী পরিমাণ ভ্যাকসিন আমদানি করা হতে পারে?- জানতে চাইলে স্বাস্থ্য সচিব বলেন, ‘প্রাথমিকভাবে অন্তত আড়াই থেকে তিন মিলিয়ন ভ্যাকসিন আমদানির পরিকল্পনা রয়েছে সরকারের। এই ভ্যাকসিন প্রথমে ফ্রন্ট লাইনার ও বয়স্ক ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। এরপর ধীরে ধীরে তা সাধারণ জনগণের শরীরেও প্রয়োগের উদ্যোগ নেওয়া হবে।’ সেজন্য একটি নীতিমালা প্রণয়নের কথাও জানান তিনি।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন