বিজ্ঞাপন

পিএসজি’র প্রেসিডেন্ট ও ফিফার সাবেক সেক্রেটারির কারাদণ্ড

September 23, 2020 | 10:33 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ ফুটবলের টিভি স্বত্ব নিয়ে দুর্নীতির অভিযোগে সুইজারল্যান্ডের ফৌজদারি আদালত প্যারিসের সেন্ট জার্মেইনের প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি এবং ফিফার সাবেক সেক্রেটারি জেরোমে ভালেককে কারাদণ্ড গ্রহণের নির্দেশ দিয়েছে। সুইস সংবাদ সংস্থা কিস্টোন এটিএস জানিয়েছে, প্রসিকিউশন আল-খেলাইফিকে ২৮ মাস এবং জেরোমে ভালেকের তিন বছরের কারাদণ্ডের দণ্ড গ্রহণের নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

নাসির আল-খেলাইফি কেবল পিএসজির বর্তমান প্রেসিডেন্টই নন তিনি বেইন মিডিয়ার চেয়ারম্যানও। তার সঙ্গে ফিফার সাবেক সেক্রেটারি জেরোমে ভালেকের বিচার কাজ চলছিল সুইজারল্যান্ডের বেলিনজোনা শহরে। তাদের বিচারকার্য শেষ পর্যায়ে রয়েছে। আমেরিকার সাবেক কর্মকর্তারা সেখানে কারাদণ্ড বরণ করলেও ইউরোপের ফুটবলের সঙ্গে একাধিক কেলেঙ্কারির ঘটনা প্রকাশিত হলেও এটিই বিচারে ইউরোপীয় আদালতে প্রথম কারাদণ্ড প্রদানের নির্দেশ দিয়েছেন।

সুইজারল্যান্ডের বেলিনজোনার ফৌজদারি আদালতের জাজ জোয়েল পাহুদ ভালেকের বিরুদ্ধে দুটি অভিযোগের বিচার করছেন। এর মধ্যে একটি হচ্ছে নিজের জাঁকজমকপূর্ণ জীবনযাপনের জন্য অর্থ গ্রহণ করার। সুইস আদালতের অফিস থেকে জানানো হয়েছে, ২০০৩ সালের গ্রীষ্মে ভালেক সার্ডিনিয়ায় নিজের জন্য বিলাসবহিল একটি ভিলা কেনার জন্য কাতারের গ্রুপের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়েছিল।

সে সময়ই কাতারের মালিকানাধীন বেইন স্পোর্টস উত্তর আফ্রিকা এবং মধ্য প্রাচ্যে ২০২৬ এবং ২০৩০ ফুটবল বিশ্বকাপ সরাসরি সম্প্রসারণের স্বত্বের জন্য আলোচনা করছিল। এ সময় পিএসজি প্রেসিডেন্ট আল-খেলাইফি পাঁচ মিলিয়ন ইউরোর (৫.৫৮ মিলিয়ন ডলার) বিনিময়ে ভালেককে একটি বিলাসবহুল ভিলা কিনে দিয়েছিলেন। সে সময় এটি সরাসরি ভালেকের কাছে হস্তনান্তর করার আগে খেলাইফি তার এক ঘনিষ্ঠ সহযোগীর ভাইয়ের কাছে স্থানান্তরিত হয়েছিল, এবং পরবর্তীতে এটি ভালকের কাছে হস্তানান্তর করা হয়।

বিজ্ঞাপন

অভিযুক্ত নাসের আল-খেলাইফি এবং জেরোমে ভালেক জানিয়েছেন, এই চুক্তিটি তাদের দু’জনের মধ্যকার একটি ব্যক্তিগত চুক্তি। এর সঙ্গে ২০১৪ সালের এপ্রিলে ফিফা আর বেইন স্পোর্টসের চুক্তির কোনো সম্পর্ক নেই।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন