বিজ্ঞাপন

টানা বৃষ্টিতে নদীতে বাড়ছে পানি, ডুবে যাচ্ছে আমনের ক্ষেত

September 25, 2020 | 8:10 am

আমজাদ হোসেন মিন্টু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: গত কয়েক দিনের টানা বৃষ্টিপাতে বগুড়ায় নদীগুলোতে পানি বাড়তে শুরু করেছে। এতে খাল ও নদীসংলগ্ন নিচু এলাকার আমনের ক্ষেত পানিতে তলিয়ে যাচ্ছে। ফলে চলতি মৌসুমে জেলায় আমনের আবাদ নিয়ে কৃষকরা শঙ্কিত হয়ে পড়ছেন। তবে কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, এখনই আমন নিয়ে শঙ্কার কিছু নেই। যদি পানি দ্রুত নেমে যায়, তাহলে আবাদের কোনো ক্ষতি হবে না।

বিজ্ঞাপন

কৃষকরা জানান, শুধু আমন নয় কয়েকটি এলাকায় শীতকালীন আগাম সবজি ক্ষেতেও পানি ওঠেছে। যা তাদের চিন্তায় ফেলেছে। আর কৃষি বিভাগ বলেছে পানি যাতে সবজি ক্ষেতে না জমে সে জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ৩ দিনের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে মঙ্গলবার, এরপর বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টি হচ্ছে। গত কয়েক দিনে, বাঙালি, করতোয়া ও নাগর নদীতে পানি বেড়ে নদীর তীরবর্তী নিচু এলাকার জমিগুলোতে উঠেছে। তবে যমুনাসহ এসব নদীর পানি এখনও বিপদসীমার নিচে রয়েছে।

গাবতলি উপজেলার নেপালতলি ইউনিয়নের কৃষক মোজাফ্ফর (৫৫) জানান, তিনি ২ বিঘা জমিতে আমন আবাদ করেছেন। তবে ব্যাপক বৃষ্টির কারণে পুরো আবাদই পানিতে ডুবে গেছে। এখন তিনি এ নিয়ে চিন্তায় রয়েছেন।

বিজ্ঞাপন

বগুড়া কৃষি বিভাগ বলছে, এবার বগুড়ায় এখন পর্যন্ত আমন আবাদ হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৪৫ হেক্টর জমিতে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কৃষকরা জমিতে চারা রোপণ করবে। অপরদিকে কৃষকরা জেলায় এখন পর্যন্ত শীতকালীন আগাম শাক ও সবজির আবাদ করছেন ৪ হাজার হেক্টর জমিতে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. দুলাল হোসেন জানিয়েছেন, গত কয়েক দিনের বৃষ্টিতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার ৬টি উপজেলায় ৩৮০ হেক্টর জমির আমান আবাদ পানিতে ডুবলেও তা নষ্ট হয়নি। হিসাব অনুযায়ী সারিয়াকান্দিতে ১৫০ হেক্টর, সোনাতলায় ৮০ হেক্টর, শাজাহানপুরে ৫০ হেক্টর, শেরপুরে ৫০ হেক্টর, ধুনটে ২০ হেক্টর এবং বগুড়া সদর উপজেলায় ২০ হেক্টর আমন ক্ষেতে পানি উঠেছে।

তিনি আরও জানান, আগামী ৪/৫ দিনের মধ্যে ক্ষেত থেকে পানি নেমে গেলে আবাদের কোন ক্ষতি হবে না। সময়মতো বৃষ্টি হওয়ায় এবার আমনের চারা পুষ্ট হয়েছে। আশা করা যায়, এখন জমি থেকে পানি দ্রুত নেমে গেলে এবার বগুড়ায় আমনের বাম্পার ফলন হবে। আর সবজি ক্ষেতে যেন পানি না জমে, সে বিষয়ে চাষীদের সবজি ক্ষেত থেকে নালা কেটে পানি বের করে দেওয়ার পরার্মশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, বগুড়া আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৩দিন ধরে বগুড়ায় টানা বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে মঙ্গলবার ৫৯ মিলিমিটার এবং বুধবার ১৬ মিলিমিটার ও বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ১১.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চলতি মাসে বগুড়ায় একদিনে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৯১ মিলিমিটার।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন