বিজ্ঞাপন

বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতালের চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ

September 25, 2020 | 9:24 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর কুড়িলের বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতালের চিকিৎসা কার্যক্রম আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জরুরিভিত্তিতে বন্ধের নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ উপসচিব ড. বিলকিস বেগমের সই করা চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় বসুন্ধরা কনভেনশন সেন্টার কুড়িল ঢাকাকে করোনাভাইরাস সংক্রমিত রোগের চিকিৎসা স্বার্থে ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছিল। বর্তমানে ওই হাসপাতালে করোনাভাইরাস সংক্রমিত রোগের ভর্তি সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় সরকারের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে। এ অবস্থায় আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জরুরিভিত্তিতে হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধ করে স্বাস্থ্যসেবা বিভাগকে অবহিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয় চিঠিতে।

বিজ্ঞাপন

হাসপাতালটি বন্ধের প্রক্রিয়া হিসেবে যেসব কাজ করতে হবে, তার মধ্যে রয়েছে— বসুন্ধরা কর্তৃপক্ষের সঙ্গে সই করা সমঝোতা স্মারক বাতিল, বসুন্ধরা হাসপাতালে চিকিৎসা সেবায় নিয়োজিত সব চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টসহ স্বাস্থ্যকর্মীদের ফেরত নিয়ে বদলি ও পদায়ন, দুই হাজার ৩১ জেনারেল বেড (আনুষঙ্গিক জিনিসপত্র সাইড টেবিল স্ট্যান্ডসহ), ৭১টি আইসিইউ বেড (আনুষঙ্গিক জিনিসপত্র সাইড টেবিল স্ট্যান্ডসহ), ১০টি ভেন্টিলেটর, যাবতীয় আসবাবপত্র, ইলেকট্রনিক যন্ত্রপাতি, ট্রান্সমিটার ও অক্সিজেন প্লাসসহ সব মালামাল ফেরত এবং বসুন্ধরা হাসপাতালে বিদ্যুৎ ও বর্জ্য ব্যবস্থাপনা বিল পরিশোধ।

এর আগে, গত ১৭ মে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) স্থাপন করা হয় হাসপাতালটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন