বিজ্ঞাপন

স্বাধীন বাংলা ফুটবল দলের জন্য খোঁজা হচ্ছে পিন্টু-সালাউদ্দিনদের

September 28, 2020 | 7:00 pm

আহমেদ জামান শিমুল

ঢাকা: মুক্তিযুদ্ধকালীন ‘স্বাধীন বাংলা ফুটবল দল’ নিয়ে একই সময়ে নির্মিত হচ্ছে দুটি চলচ্চিত্র। তার একটি পরিচালানা করছেন সম্প্রতিকালে তুমুল প্রশংসিত হওয়া ‘দেবী’ চলচ্চিত্রের নির্মাতা অনম বিশ্বাস, অন্যটির পরিচালক ‘পোড়ামন ২’ খ্যাত  রায়হান রাফি। ঐতিহাসিক এই ঘটনানির্ভর চলচ্চিত্র নিয়ে দুজন পরিচালকের দৃষ্টিভঙ্গী, তাদের কাজের অগ্রগতি ও অন্যান্য বিষয়ে জানালেন দুই নির্মাতা।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধকালীন সময়ে ‘স্বাধীন বাংলা ফুটবল দল’ ভারতের বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল ম্যাচে অংশ নিয়ে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি ও মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহ করে। সেই ঘটনা নিয়ে মূলত চলচ্চিত্র দুটি নির্মিত হতে যাচ্ছে। পরিচালক অনম বিশ্বাস ‘ফুটবল ৭১’ ও রায়হান রাফি ‘দামাল’ চলচ্চিত্র নির্মাণ করবেন। তবে বিষয় এক হলেও দুটি ছবিই আলাদা হবে বলে জানালেন পরিচালকরা।

রায়হান রাফির চলচ্চিত্রের নাম দেওয়া হয়েছে ‘দামাল’। এ বিষয়ে তিনি গত ৯ মাস ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এখনো তার টিম বিভিন্ন বিষয়ে কাজ করে যাচ্ছে। রাফি জানালেন, শুটিং আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হবে। তবে ছবির কাস্টিং নিয়ে তিনি অনেক চিন্তিত।

রাফি বলেন, ‘প্রথমত ফুটবল খেলা নিয়ে ছবি হওয়ায় প্রধান চরিত্রের অভিনয়শিল্পীদের অবশ্যই খেলাটি পারতে হবে। বলতে পারেন আমরা এখনও খুঁজছি। অনেকের সঙ্গে কথা বলেছি, অডিশন নিয়েছি। আশা করছি পেয়ে যাব।’

বিজ্ঞাপন

রাফির ছবির শুটিংয়ের তারিখ ঠিক হলেও অনম বিশ্বাস ‘ফুটবল ৭১’র চিত্রনাট্য নিয়ে আরও কাজ করতে চান। ২০১৯-২০ অর্থ বছরে সরকারি অনুদানে ছবিটি নির্মিত হবে। অনুদানের জমা দেওয়া চিত্রনাট্য আরও বেশি সুন্দর করার কাজ করছেন তিনি। অনম বলেন, ‘যতক্ষণ চিত্রনাট্য আমার মনমতো  না হচ্ছে ততক্ষণ শুটে যাচ্ছি না।’

তিনিও রাফির মতো প্রধান চরিত্রে জন্য ফুটবল খেলায় পারদর্শী শিল্পী খুঁজছেন। ‘এমন না যে প্রধান চরিত্রের শিল্পী পরিচিত মুখ হতে হবে। তাকে ফুটবল খেলা এবং অভিনয় দুটোই পারতে হবে। তবে এটা ভাবার অবকাশ নেই যে তাকে জাতীয় দলের খেলোয়াড়দের মত দক্ষ হতে হবে’—বলেন অনম বিশ্বাস।

দুজনের মূল বিষয় স্বাধীন বাংলা ফুটবল দল হলেও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনাও উঠে আসবে। জানা গেছে, রাফির ‘দামাল’-এ স্বাধীন বাংলা ফুটবল দলের সঙ্গে এ প্রজন্মের খেলোয়াড়দেরও একটা মেলবন্ধন দেখানো হবে। রাফি জানান, ময়মনসিংহের কলসিন্দুরের মেয়েদের ফুটবল দলের গল্পও উঠে আসবে তার ছবিতে। ছবিতে ওই দলের খেলোয়াড়রাও অংশ নেওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

১৯৭১ সালের ৮ আগস্ট কলকাতার বিখ্যাত ফুটবল ক্লাব মোহনগঞ্জের সঙ্গে একটি ম্যাচ খেলে স্বাধীন বাংলা ফুটবল দল। ওই ম্যাচের গল্পও উঠে আসবে দুই ছবিতে। কলকাতায় অনুষ্ঠিত হওয়া ওই ম্যাচের শুটিং সেখানেই করতে চান অনম বিশ্বাস।

‘আমার খুব ইচ্ছে কলকাতাতেই ম্যাচটার শুটিং করার। এখন বাস্তবতা হচ্ছে আমরা সরকারি অনুদানের বাইরে আলাদা করে কোনো প্রযোজক পাব কি না। বা শেষ পর্যন্ত সেখানে শুটিং করতে পারব কি না। তবে আমি আশাবাদী’—বলেন অনম।

তবে রাফি পুরো শুটিং বাংলাদেশের বিভিন্ন লোকেশনেই সারতে চান।

২০১০ সালে খিজির হায়াত খান নির্মিত ‘জাগো’র পর ‘ফুটবল ৭১’ ও ‘দামাল’ হবে ফুটবল নিয়ে নতুন প্রচেষ্টা। কিন্তু দুটিরই মূল বিষয় ‘স্বাধীন বাংলা ফুটবল দল’। এতে করে দর্শকরা বিভ্রান্ত হওয়ার কোন সুযোগ থাকে কিনা?

বিজ্ঞাপন

প্রশ্নের সঙ্গে রাফি ও অনম দুজনই দ্বিমত পোষণ করেন। তাদের মতে, ছবিগুলোর মূল বিষয় কিন্তু মুক্তিযুদ্ধ। এখন এ বিষয় নিয়ে বাংলাদেশে অনেক ছবি হয়েছে, সামনেও হবে। আর একই বিষয় নিয়ে দুজন পরিচালক যখন ছবি বানান তখন কিন্তু দুজনের চিন্তার জগত আলাদা হওয়ার কারণে দুটো ছবিই একটা আলাদা সত্ত্বা সৃষ্টি করে। তাই দর্শকদের বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই।

যেহেতু স্বাধীন বাংলা ফুটবল দলকে নিয়ে ছবি তাই সে দলের কেউ কিংবা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কেউ কি ছবিটির সঙ্গে কোনভাবে যুক্ত?

রাফি জানালেন, ওইভাবে কেউ নেই। অনম একই উত্তর দিলেও বলেন, ‘আমরা স্বাধীন বাংলা ফুটবল দলের কিছু সদস্যের সঙ্গে কথা বলবো চিত্রনাট্য সাজানোর সুবিধার্থে।’

মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার পক্ষে জনমত তৈরি ও মুক্তিযোদ্ধাদের জন্য ফান্ড তৈরির লক্ষে গঠিত হয়েছিল ‘স্বাধীন বাংলা ফুটবল দল’। তারা বিভিন্ন স্থানে মোট ১৬টি ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে আয়কৃত ৫ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেওয়া হয়।

১৯৭১ সালের জুন মাসে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। এ সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলীসহ আলী ইমাম এবং অন্যরা। ৩১ জন বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

দলটির অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু। সহঅধিনায়ক ছিলেন প্রতাপ শঙ্কর হাজরা। ব্যবস্থাপক ছিলেন তানভীর মাজহারুল ইসলাম তান্না এবং প্রশিক্ষক ছিলেন ননী বসাক।

সারাবাংলা/এজেডএস/জেএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন