বিজ্ঞাপন

আর্মেনিয়া-আজারবাইজান লড়াইয়ে অন্তত ৬৭ জনের মৃত্যু

September 29, 2020 | 12:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিরোধপূর্ণ নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া-আজারবাইজানের সশস্ত্র বাহিনীর মধ্যে চলমান লড়াইয়ে উভয়পক্ষের অন্তত ৬৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৯ জন বেসামরিক নাগরিকও রয়েছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বিবিসির প্রতিবেদন বলছে – আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান দাবি করেছেন, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছিল। তবে আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে। তাদের অভিযোগ, পুরো রণক্ষেত্র বরাবর আর্মেনিয়া গোলা নিক্ষেপ করছিল।

এর আগে, ১৯৯১ সাল পর্যন্ত তৎকালীন সোভিয়েত ইউনিয়নাধীন ছিল আর্মেনিয়া এবং আজারবাইজান। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর দেশ দুটি আলাদা আলাদাভাবে স্বাধীনতা ঘোষণা করে। নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে এই দুই দেশের মধ্যে বিরোধ প্রায় চার দশকের পুরাতন। সম্প্রতি, ওই বিরধ আবার মাথা চাড়া দিয়ে উঠেছে।

এদিকে, আন্তর্জাতিক স্বীকৃতি অনুসারে নাগারনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইনের বলে ঘোষণা করা হলেও অঞ্চলটির নিয়ন্ত্রণ রয়েছে জাতিগতভাবে আর্মেনিয়দের হাতে।

বিজ্ঞাপন

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কয়েকটি গ্রামের ওপর আর্মেনিয় বাহিনীর ব্যাপক গোলাবর্ষণের ফলে সেখানে অনেক বেসামরিক মানুষ হতাহত হয়েছে এবং সেখানকার অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। তাই, ওই হামলার জবাবে পুরো রণক্ষেত্র বরাবর সশস্ত্র বাহিনীর পাল্টা হামলা শুরু হয়েছে যার লক্ষ্য আর্মেনিয় বাহিনীর হামলা প্রতিহত করা এবং বেসামরিক জনগণের নিরাপত্তা বিধান করা।

আজারবাইজানের পক্ষ থেকে আরও বলা হয়েছে, আর্মেনিয়ার ১২টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে তারা।

যদিও, আর্মেনিয়া এ ক্ষয়ক্ষতির ব্যাপারটি অস্বীকার করেছে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

অন্যদিকে, আজারবাইজান আর আর্মেনিয়ার এই বিরোধে বহু বছর ধরে মধ্যস্থতার চেষ্টা করে আসছে অর্গানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কোঅপারেশন ইন ইউরোপ (ওএসসিই)।

পাশাপাশি ফ্রান্স, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সংগঠন মিনস্ক গ্রুপও আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধবিরতির জন্য চেষ্টা করে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন